× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইইউর কাছে ফের যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র চাইলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

২৪ মার্চ ২০২৩, ০৫:০৪ এএম

ইউরোপিয়ান নেতাদের ইউক্রেনীয় সেনাদের জন্য খুব দ্রুত আধুনিক অস্ত্র সরবরাহ বৃদ্ধির কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিশেষ করে যুদ্ধবিমান ও দূরপাল্লা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেওয়ার দাবি জানিয়েছেন। 

অনথ্যায় ইউরোপিয়ান নেতাদের বছরের পর বছর যুদ্ধের জন্য প্রস্তুত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি। খবর আলজাজিরার

গতকাল বৃহস্পতিবার দক্ষিণ ও পূর্ব ইউক্রেনে সম্মুখসারির কাছাকাছি যুদ্ধক্ষেত্র পরিদর্শন শেষে কিয়েভমুখী ট্রেন থেকে ব্রাসেলসে অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নেতাদের সম্মেলনে ভিডিও লিঙ্কে অংশ নিয়ে এসব মন্তব্য করেন জেলেনস্কি। এদিন ইউরোপীয় নেতাদের উদ্দেশে জেলেনস্কি আবেগপ্রবণ বক্তব্য দেন বলে জানান এক ইইউ কর্মকর্তা। 

দীর্ঘ ও বলিষ্ঠ ভাষায় দেওয়া বক্তব্যে জেলেনস্কি বলেন, রাশিয়ার ইউক্রেন আগ্রাসন দ্বিতীয় বছরে পদার্পণ করেছে। এখন এটা ইইউর ওপর নির্ভর করে, তারা রাশিয়াকে থামাতে কোনো পদক্ষেপ নেবে কিনা।

এ সময় তিনি সম্প্রতি কিয়েভে এক মিলিয়ন কামানের গোলা পাঠানোর পরিকল্পনাকে স্বাগত জানান। এ ছাড়া বরাবরের মতো তিনি যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র দাবি করেন। তিনি জানান, তিনি বিশ্বাস করেন, যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র পেলে রুশ বাহিনীকে কার্যকরভাবে হটানো যাবে।

ইউরোপীয় নেতাদের সঙ্গে করা জেলেনস্কির এসব মন্তব্য অনেকটা হতাশার খোলামেলা প্রকাশ। এ ছাড়া তিনি অভিযোগ করেন, দেখে মনে হচ্ছে মস্কোর ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় ইইউর কোনো তড়িঘড়ি নেই। যদিও ইউক্রেনের যুদ্ধে ইইউ ব্যাপক ও বিস্তৃত সহযোগিতা করছে। 

ইইউ নেতাদের জেলেনস্কি বলেন, ইউরোপ যদি অপেক্ষা করে, তবে এই অশুভ শক্তি হয়তো আবার সংগঠিত ও বছরের পর বছর যুদ্ধে প্রস্তুত হওয়ার সময় পাবে। এটি প্রতিরোধ করা আপনাদের ক্ষমতা রয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.