× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অজানা হামলায়’ রাশিয়ার আরেক ট্রেন লাইনচ্যুত

০২ মে ২০২৩, ২২:৪৫ পিএম

ইউক্রেনের সীমান্তবর্তী রাশিয়ার অঞ্চল ব্রায়ান্সকে মঙ্গলবার (২ মে)  ‘অজানা হামলায়’ একটি রুশ মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়েছে। এছাড়া এই ব্রায়ান্সকেই সোমবার ভয়াবহ বিস্ফোরণে লাইন থেকে ছিটকে পড়েছিল অপর একটি ট্রেন। এ নিয়ে রাশিয়ায় টানা দুই দিন ট্রেনে হামলা ও লাইনচ্যুতির ঘটনা ঘটল।

এ হামলার পেছনে ইউক্রেনের হাত রয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা করার পর  রুশ সীমান্তবর্তী অঞ্চলে গুপ্ত হামলা চালানো শুরু করে ইউক্রেনীয়রা।

কয়েকদিন ধরে গুঞ্জন শোনা যাচ্ছে, রুশ বাহিনীর দখলকৃত অঞ্চলগুলো পুনরুদ্ধারে পাল্টা আক্রমণ শুরু করবে ইউক্রেনের সেনারা। এমন গুঞ্জনের মধ্যে সীমান্তবর্তী অঞ্চলে চলাচলকারী রাশিয়ান ট্রেনে হামলা হলো। এসব ট্রেন যুদ্ধের রসদ পরিবহনের কাজে ব্যবহার  করা হচ্ছিল বলে ধারণা করা হচ্ছে।

ট্রেনে হামলা হওয়ার ব্যাপারে ব্রায়ান্সকের আঞ্চলিক গভর্নর আলেক্সান্ডার বোগোমেজ মেসেজিং অ্যাপ টেলিগ্রামে লিখেছেন, ‘একটি অজ্ঞাত বিস্ফোরক যন্ত্র স্নেজএতস্কায়া রেল স্টেশনের কাছে বিস্ফোরিত হয়। এতে কেউ হতাহত হয়নি। এ হামলার কারণে একটি লোকোমোাটিভ এবং মালবাহী ট্রেনের ২০টি ওয়াগন লাইনচ্যুত হয়।’ তবে এজন্য কাউকে দায়ী করেননি তিনি। 

এর আগে রাশিয়ান রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, স্নেজএতস্কায়া এবং বেলে বেরেগা গ্রামের মধ্যবর্তীস্থানে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪৭ মিনিটে ট্রেনে হামলা এবং লাইনচ্যুতির ঘটনা ঘটে।

অপরদিকে সোমবার ট্রেন লাইনচ্যুতি হয় ব্রায়ান্সকের ১৫০ কিলোমিটার পশ্চিম দিকে। লাইনচ্যুতির আগে ট্রেনটিতে ভয়াবহ বিস্ফোরণ হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, মালবাহী ট্রেনটির ওয়াগন থেকে কালো ধোঁয়ার কুণ্ডলি বের হচ্ছে।

ইউক্রেনে বড় যুদ্ধ শুরুর পর রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চলগুলোর রেল অবকাঠামোর ওপর বিভিন্ন সময় ছোট-বড় হামলার ঘটনা ঘটেছে। কিন্তু এবারই প্রথমবারের মতো রুশ কর্মকর্তারা হামলার শিকার হওয়ার বিষয়টি প্রকাশ্যে স্বীকার করেছেন।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.