× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নাইজেরিয়ায় সশস্ত্র হামলায় নিহত ১৬০

আন্তর্জাতিক ডেস্ক

২৬ ডিসেম্বর ২০২৩, ১২:০৯ পিএম

নাইজেরিয়ার গ্রামে সশস্ত্র গোষ্ঠীর পৃথক হামলায় অন্তত ১৬০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৩০০ মানুষ। 

স্থানীয় সময় রবিবার সন্ধ্যা থেকে হামলার সূত্রপাত হয়। 

এরপর নিহতের সংখ্যা ১৬ থেকে বেড়ে ১৬০ জনে দাঁড়ায়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। 

ধর্মীয় ও জাতিগত উত্তেজনায় কয়েক বছর ধরে জর্জরিত বোক্কাস রাজ্য। বোক্কোসের স্থানীয় সরকারের প্রধান সোমবার কাসাহ বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, শনিবার সকাল পর্যন্ত লড়াই অব্যাহত থাকায় ১১৩ জনের মতো নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হতে পেরেছি। স্থানীয়ভাবে তারা দস্যু নামে পরিচিত।তারা ২০টি সম্প্রদায়ের ওপর আক্রমণ চালিয়ে ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে।

কাসাহ বলেন, আমরা তিন শতাধিক আহত ব্যক্তিকে পেয়েছি যাদেরকে বোকোস, জোস এবং বারকিন লাদির হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

স্থানীয় রেড ক্রসের হিসাব অনুযায়ী, মোট ১৬৪ জন নিহত হয়েছে। এর মধ্যে বোক্কোসের ১৮টি গ্রামে ১০৪ জন এবং বারকিন লাদিতে আরও অন্তত ৫০ জনের মৃত্যুর খবর জানা গেছে। বোক্কোস রাজ্য পার্লামেন্টের সদস্য ডিকসন চোলোম বারকিন লাদি এলাকার ৫০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

বোক্কোসের গভর্নর কালেব মুতফওয়াং এই সহিংসতার নিন্দা জানিয়েছেন। তিনি এই সহিংসতাকে বর্বর, নৃশংস ও অন্যায় বলে অভিহিত করেছেন। গভর্নরের মুখপাত্র গিয়াং বেরে বলেছেন, নিরীহ বেসামরিকদের বিরুদ্ধে হামলা রোধ করতে সক্রিয় পদক্ষেপ নেবে সরকার।

গত ৪ ডিসেম্বর নাইজেরিয়ায় সামরিক ড্রোন হামলায় অন্তত ৮৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়। নাইজেরিয়ার উত্তর–পশ্চিমাঞ্চলে মুসলিমদের একটি ধর্মীয় অনুষ্ঠান চলার সময় এ দুর্ঘটনা ঘটে বলে জানায় দেশটির সামরিক বাহিনী। 

২০০৯ সাল থেকে উত্তরপূর্ব নাইজেরিয়ায় একটি জিহাদি সংঘাত ছড়িয়ে পড়েছে। ওই ঘটনার জের ধরে হাজার হাজার মানুষকে হত্যা করা হয়। ২০ লাখের বেশি মানুষ গৃহহীন হয়েছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.