× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইসরায়েলে মার্কিন সহযোগিতা বন্ধের হুমকি বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০৩ পিএম

ইসরায়েলকে সামরিক সহযোগিতা দিতে মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সমর্থিত একটি একক বিলে ভেটো দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

গতকাল সোমবার (৬ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউজ এ কথা বলেছে। খবর রয়টার্সের

এক বিবৃতিতে হোয়াইট হাউজের অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট জানিয়েছে, ‘কংগ্রেসের উভয় কক্ষকে এই রাজনৈতিক চক্রান্তকে প্রত্যাখ্যান করার আহ্বান জানাচ্ছে প্রশাসন। একইসঙ্গে এর পরিবর্তে দ্রুত সর্বদলীয় জরুরি জাতীয় নিরাপত্তা-বিষয়ক সম্পূরক বরাদ্দ আইনটি প্রেসিডেন্টের কাছে পাঠানোর আহ্বান জানানো হচ্ছে।’

রিপাবলিকানদের প্রস্তাবিত বিলের আওতায় শুধু ইসরায়েলকে সহায়তা প্রদানের কথা বলা হয়েছে। তবে হোয়াইট হাউজ একই বিলে ইউক্রেন ও ইসরায়েলকে সহায়তা প্রদানসহ দেশটির সীমান্ত নিরাপত্তায় নতুন তহবিল বরাদ্দের জন্য চাপ দিচ্ছে।

রিপাবলিকান সমর্থিত স্বতন্ত্র ওই বিলটির সম্পর্কে প্রেসিডেন্টের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে,  ‘এই তহবিল সীমান্ত সুরক্ষার বিষয়ে কোনও ভূমিকা রাখছে না, পুতিনের আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষার জন্য ইউক্রেনের জনগণকেও সাহায্য করছে না। এমনকি যুক্তরাষ্ট্রের উপাসনালয়, মসজিদ ও অরক্ষিত উপাসনালয়গুলোর নিরাপত্তা নিশ্চিত করতেও ব্যর্থ হচ্ছে। এছাড়া, ফিলিস্তিনি বেসামরিক নাগরিক যাদের বেশির ভাগই নারী ও শিশু, তাদেরকে মানবিক সহায়তা দেওয়ার বিষয়টি এতে অন্তর্ভুক্ত করা হয়নি। এমন চক্রান্তের তীব্র বিরোধিতা করছে প্রশাসন।’

কয়েক মাস ধরেই এই বরাদ্দ নিয়ে সিনেটের ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের সঙ্গে কাজ করছেন ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রশাসনের কর্মকর্তারা। রবিবার তারা মার্কিন অভিবাসননীতি ও সীমান্ত নিরাপত্তার জন্য নতুন অর্থায়ন এবং ইউক্রেন, ইসরায়েল ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অংশীদারদের জন্য কোটি কোটি ডলারের সহায়তায় সমন্বিত তহবিলটি তুলে ধরেছেন।

১১ হাজার ৮০০ কোটি ডলার মূল্যের এই তহবিলের আওতায় বিশ্বব্যাপী সংঘাতে ক্ষতিগ্রস্ত বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তাও প্রদান করা হবে।

রিপাবলিকান স্পিকার মাইক জনসন শনিবার ঘোষণা করেছিলেন, সিনেটের সর্বদলীয় এই বিলটি প্রত্যাখ্যান করবে প্রতিনিধি পরিষদে। তবে এর পরিবর্তে শুধু ইসরায়েলকে সহায়তা প্রদানের বিষয়ে চলতি সপ্তাহে ভোট দেবেন তারা।

সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে জনসন বলেছিলেন, ‘প্রেসিডেন্টের ভেটো দেওয়ার হুমকি বিশ্বাসঘাতকতার শামিল। ইসরায়েল ও আমাদের সামরিক বাহিনীকে ভেটো দেওয়ার হুমকির মাধ্যমে প্রেসিডেন্ট বাইডেন আমাদের মিত্রদের এমন সময় ত্যাগ করেছেন যখন আমাদেরকে তাদের সবচেয়ে বেশি প্রয়োজন।’

সিনেটের প্রস্তাবটি নিয়ে রিপাবলিকানদের মধ্যে তীব্র বিরোধ দেখা দিয়েছে। ডোনাল্ড ট্রাম্প ও তার ঘনিষ্ঠ মিত্ররাও জোরালো কণ্ঠে এর বিরোধিতা করছেন। তারা সিনেটের এ পরিকল্পনাকে অপর্যাপ্ত বলছেন।

রিপাবলিকান দলের প্রেসিডেন্ট মনোনয়নের দৌড়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। নভেম্বরের নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বী হিসেবে তাকেই ভাবছেন অনেকে। নির্বাচনি প্রচারণার সময় মেক্সিকো সীমান্তের নিরাপত্তাকে একটি প্রধান আলোচনার বিষয়বস্তু বানিয়েছেন তিনি।

নভেম্বরে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকা প্রতিনিধি পরিষদে শুধু ইসরায়েলকে তহবিল দেওয়ার বিষয়ে একটি বিল পাস করেছিল। তবে ওই বিলটি ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন সিনেটে পাঠানো হয়নি। কারণ, ওই সময় বাইডেনের অনুরোধে কংগ্রেসে একটি বিস্তৃত পরিসরে জরুরি সুরক্ষা প্যাকেজ অনুমোদনের বিষয়ে কাজ করেছিলেন মধ্যস্থতাকারীরা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.