× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইসরায়েলি হামলায় হামাস নেতা মারওয়ান ঈসার মৃত্যু: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

১৯ মার্চ ২০২৪, ১২:৫৬ পিএম

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বিমান হামলায় হামাস নেতা মারওয়ান ঈসার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন হোয়াইট হাউজের কর্মকর্তা জেইক সালিভান। তবে গাজা শাসনকারী হামাস ঈসার মৃত্যুর বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে বিবিসি।

ঈসা ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সশস্ত্র শাখা ইজ আল-দ্বীন আল-কাসাম ব্রিগেডের ডেপুটি কমান্ডার। তার মৃত্যু হলে তিনি হবেন ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি হামলায় নিহত হওয়া হামাসের সবচেয়ে জ্যেষ্ঠ নেতা।  

ইসরায়েলের গণমাধ্যমের সূত্রগুলো জানিয়েছে, ৯ মার্চ রাতে গাজার মধ্যাঞ্চলে আল-নুসাইরাত শরণার্থী শিবিরের ভূগর্ভস্থ একটি টানেল লক্ষ্য করে চালানো ইসরায়েলের বিমান বিমান হামলায় ঈসা নিহত হন।

রয়টার্স জানিয়েছে, ঈসা তার চোখের আড়ালে থাকার সামর্থ্যের কারণে ‘ছায়া মানব’ নামে পরিচিত। হামাসের যে তিনজন শীর্ষ নেতা ইসরায়েলে ৭ অক্টোবর চালানো নজিরবিহীন হামলার পরিকল্পনা করেছিলেন তিনি তাদের একজন। ওই হামলা গাজা যুদ্ধের সূচনা করে আর তারপর থেকে হামাসের সামরিক অভিযান এই তিনজনই পরিচালনা করে আসছেন বলে ধারণা করা হয়।

ইসরায়েল হন্য হয়ে হামাসের যে নেতাদের খোঁজ করছে ঈসা তাদের অন্যতম বলে মনে করা হয়।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) হামাসের এই নেতার নাম তাদের সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করে রেখেছে। ৭ অক্টোবরের হামলার সঙ্গে ঈসা সরাসরি জড়িত বলে মনে করে ইইউ।

ফিলিস্তিনের প্রথম ইন্তিফাদার সময় ঈসাকে গ্রেপ্তার করেছিল ইসরায়েল। তখন তারা তাকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিল। এরপর ১৯৯৭ সালে ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাকে আটক করে ২০০০ সালে দ্বিতীয় ইন্তিফাদা শুরুর আগ পর্যন্ত অন্তরীণ করে রাখে।

৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলের সামরিক বাহিনী হামাসের বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে হত্যা করেছে। লেবাননের রাজধানী বৈরুতে এক বিস্ফোরণে হামাসের রাজনৈতিক নেতা সালেহ আল-আরৌরি নিহত হন। এই হামলার জন্য ইসরায়েল দায়ী বলে ব্যাপকভাবে ধারণা করা হয়।   

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সালিভান জানান, হামাসের অন্য নেতারা ‘সম্ভবত গাজায় হামাসের টানলে নেটওয়ার্কের গভীরে’ পালিয়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। শীর্ষস্থানীয় হামাস নেতাদের খোঁজে ইসরায়েলের অব্যাহত অনুসন্ধানে যুক্তরাষ্ট্র সহায়তা করবে বলে জানিয়েছেন তিনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.