× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ঈদ উপলক্ষে ৯ দিনের ছুটি ঘোষণা আমিরাতে

আন্তর্জাতিক ডেস্ক

০১ এপ্রিল ২০২৪, ১২:১৬ পিএম

সারা বিশ্বের মুসলমানদের কাছে বিশেষ আনন্দের দিন ঈদ। ইতিমধ্যে পবিত্র ঈদ সামনে রেখে বিশ্বজুড়ে প্রস্তুতি শুরু হয়ে গেছে। পিছিয়ে নেই মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতও। সরকারি চাকরিজীবীদের জন্য পবিত্র ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করেছে দেশটির মন্ত্রিসভা।

খালিজ টাইমসের প্রতিবেদন অনুযায়ী, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি চাকরিজীবীদের জন্য টানা সাত দিনের ছুটি ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা। রোববার (৮ এপ্রিল) থেকে এই ছুটি শুরু হবে। চলবে ১৪ এপ্রিল পর্যন্ত। সোমবার থেকে স্বাভাবিক কার্যক্রম শুরু হবে।

তবে শনি ও রোববার আমিরাতে সাপ্তাহিক সরকারি ছুটি থাকে। তাই সাত দিনের এই ছুটির সঙ্গে এই দিনও যোগ হবে। ফলে সব মিলিয়ে এবারের ঈদে টানা ৯ দিনের ছুটি পাচ্ছেন আমিরাতের সরকারি চাকরিজীবীরা।

সাধারণত হিজরি বর্ষের মাস চাঁদ দেখা সাপেক্ষে নির্ধারিত হয়। তেমনি চাঁদ দেখার ওপর নির্ভর করে রমজান মাস ২৯ বা ৩০ দিনে শেষ হয়। রমজানের পরেই আসে শাওয়াল মাস। এই মাসের প্রথম দিনে পবিত্র ঈদুল ফিতর উদযাপন হয়।

এবার চাঁদ দেখা যাক, বা না যাক আগামী ৮ তারিখ থেকেই আমিরাতে ঈদের ছুটি শুরু হবে। আর এই হিসাব মাথায় রেখেই সব প্রস্তুতি শুরু করেছেন আমিরাতের বাসিন্দারা। ঈদ ঘিরে তাদের মাঝে উৎসাহ-উদ্দীপনা বর্তমানে তুঙ্গে রয়েছে।

এদিকে ঈদুল ফিতর উপলক্ষে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সৌদি আরবে সরকারি ও বেসরকারি খাতের চাকরিজীবীদের চার দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী সোমবার (৮ এপ্রিল) থেকে চার দিনের সরকারি ছুটি শুরু হবে। কর্মচারীরা ১৪ এপ্রিল (রোববার) স্বাভাবিক কাজে ফিরবেন।

তবে সৌদি আরবে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকে। ফলে এই দুদিনও ঈদের ছুটির সঙ্গে যোগ হবে। ফলে সব মিলিয়ে টানা ছয় দিনের ঈদের ছুটি পাবেন সৌদিবাসী।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.