× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৯ প্রাণহানি, নিখোঁজ ২

আন্তর্জাতিক ডেস্ক

১৫ এপ্রিল ২০২৪, ১১:৫৮ এএম

মধ্য ইন্দোনেশিয়ায় ভূমিধসের পর অন্তত ১৯ জনের মৃতদেহ পাওয়া গেছে এবং আরও দুজন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

শনিবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের তানা তোরাজা রিজেন্সির দুটি ভূমিধস-বিধ্বস্ত গ্রাম থেকে মৃতদেহগুলো নিয়ে আসা হয়। এছাড়া, দুইজন জীবিত ব্যক্তিকে সরিয়ে নেয়া হয়েছে।

স্থানীয় দুর্যোগ সংস্থার প্রধান সুলাইমান মালিয়া জানান,  ‘এ ঘটনায় ১৯ জন নিহত হয়েছে, যার মধ্যে ৪ জন দক্ষিণ মাকাল এলাকায় মারা যান। অন্য ১৫ জন নিহত হয়েছেন মাকাল এলাকার বিভিন্ন গ্রামে।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে, আমরা আরো হতাহত ব্যক্তিদের সন্ধান করছি।’ এখন পর্যন্ত দুই ব্যক্তি নিখোঁজ রয়েছে, সম্ভবত ভূমিধসের ধ্বংসস্তূপের নিচে তারা চাপা পড়েছে; তিনি আরো জানান।

মালিয়া যোগ করেন, টানা তোরাজা এবং এর আশপাশের এলাকাগুলোতে বেশ কিছুদিন ধরে বিরামহীন ভারি বৃষ্টিপাত হয়েছে। বিশেষ করে গত সপ্তাহে ভারি বৃষ্টিপাত একেবারেই থামেনি।

তিনি বলেন, ভারি বৃষ্টিপাতের কারণে পাহাড়ের ঢালে অবস্থিত আবাসিক এলাকার মাটি ক্ষয় হয়। এর ফলে ভূমিধস হয়; যা বসত বাড়িগুলোকে চাপা দেয়।

বর্ষাকালে ইন্দোনেশিয়ার বিভিন্ন অঞ্চল ভূমিধসের প্রবণ হয়ে উঠে। আর, বন উজাড় করার কারণে কিছু এলাকায় ভূমিধস মারাত্মক আকার ধারণ করে। এছাড়া, দীর্ঘ সময় ধরে চলা প্রবল বৃষ্টির ফলে দ্বীপপুঞ্জের কিছু এলাকায় বন্যা দেখা দেয়।

গত মাসে সুমাত্রা দ্বীপে আকস্মিক বন্যা ও ভূমিধসে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে এবং এখনো অনেকে নিখোঁজ রয়েছে।

ডিসেম্বর মাসে সুমাত্রার লেক টোবার কাছে একটি ভূমিধস হয় ও বন্যা দেখা দেয়। এতে, কয়েক ডজন বাড়ি ভাসে যায় এবং একটি হোটেল ধ্বংস হয়। এ ঘটনায় কমপক্ষে দুইজন নিহত হয়। সূত্র: ভয়েস অব আমেরিকা

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.