× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইন্দোনেশিয়ায় ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা

১৫ ডিসেম্বর ২০২১, ০৭:৫৪ এএম

ইন্দোনেশিয়ায় ৭.৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় ১১টা ২০মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। ইন্দোনেশিয়ার মাউমেরে থেকে ৯১ কিলোমিটার উত্তরে ভূমিকম্পের উৎপত্তিস্থল। যদিও এখনো কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। এদিকে দেশটির ফ্লোরেস সাগরের কাছে উপকূল এলাকার জন্য সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

ইন্দোনেশিয়ার ন্যাশনাল ওসানিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন-এর প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার বলছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের ১০০০ কিলোমিটারের মধ্যে উপকূলের জন্য সুনামির তরঙ্গ ছড়িয়ে পড়ার ঝুঁকি আছে। স্পুটনিক এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৩৯৮ কিলোমিটার দূরে বিমা এলাকায় অবস্থান করা এক ব্যক্তি বলেছেন, ভূমিকম্পের প্রায় ১১ মিনিট পরেও মেঝেতে শুয়ে থাকার সময় তারা কম্পন অনুভব করেছেন।

প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার সতর্ক করে বলেছে, প্রাথমিক ভূমিকম্পের ওপর ভিত্তি করে ভূমিকম্পের কেন্দ্রস্থলের ১০০০ কিলোমিটারের মধ্যে অবস্থিত উপকূলের জন্য বিপজ্জনক সুনামির শঙ্কা রয়েছে।

ইন্দোনেশিয়ায় ঘন ঘন এবং বড় ধরনের ভূমিকম্প হওয়ার প্রবণতা রয়েছে। কারণ দেশটি রিং অব ফায়ার এবং আল্পাইড বেল্টের সংযোগস্থলে অবস্থিত। আগ্নেয়গিরি এবং ভূমিকম্প অঞ্চল হিসেবেও এটি পরিচিত।

এর আগে জানুয়ারিতেই বড় ধরনের ভূমিকম্প হয়েছে সেদেশে। ৬.২ মাত্রার সেই ভূমিকম্পে ১০৫ জন নিহতের ঘটনা ঘটেছিল এবং আহত হয়েছিল সাড়ে ছয় হাজারের বেশি মানুষ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.