× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নরওয়েতে ন্যাটোর সামরিক প্লেন বিধ্বস্ত

১৯ মার্চ ২০২২, ১০:০০ এএম

রাশিয়ার সীমান্তবর্তী দেশ নরওয়েতে শুক্রবার (১৮ মার্চ) যুক্তরাষ্ট্রের একটি সামরিক প্লেন বিধ্বস্ত হয়েছে। এসময় প্লেনটিতে চারজন আরোহী ছিল। খবর সিবিএস নিউজের।

 শুক্রবার (১৮ মার্চ)  এ ঘটনা ঘটে।

জানা গেছে, মার্কিন প্লেনটি পশ্চিমা সামরিক জোট ন্যাটোর একটি মহড়া চলাকালে হঠাৎ নিখোঁজ হয়। নরওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ভি-২২ অসপ্রে মডেলের সামরিক প্লেনটি খারাপ আবহাওয়ার মধ্যে দেশটির উত্তরাঞ্চলীয় সরু উপত্যকা এলাকায় বিধ্বস্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রও নিশ্চিত করেছে, তাদের মেরিন কর্পসের এমভি-২২বি অসপ্রে প্লেনটির সঙ্গে একটি ‘ঘটনা’ ঘটেছে। এর কারণ জানতে তদন্ত চলছে। তবে প্লেনের আরোহীরা এখনো বেঁচে রয়েছেন কি না তা জানানো হয়নি।

বার্তা সংস্থা এপি’র খবর অনুসারে, নরওয়ের উত্তরাঞ্চলীয় বরফ আচ্ছাদিত এলাকা বোডোতে কিছু ধ্বংসাবশেষ পাওয়ার কথা জানিয়েছে নরওয়ের সামরিক বাহিনী। তবে বিরূপ আবহাওয়ার কারণে সেখানে আকাশপথে পৌঁছানো সম্ভব হয়নি।

নরওয়ে কর্তৃপক্ষের ভাষ্যমতে, শীতকালীন পরিবেশে নরওয়েজিয়ান বাহিনীর সঙ্গে প্রশিক্ষণে অংশ নিয়েছিল যুক্তরাষ্ট্রের ওই প্লেন ও এর চার আরোহী। ভয়াবহ শীতল পরিস্থিতিতে কীভাবে সামরিক কার্যক্রম চলবে তার প্রশিক্ষণে এই মহড়ার আয়োজন করা হয়েছিল। আর এর পরিকল্পনা হয়েছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর আগেই।

সাম্প্রতিক বছরগুলোতে ভি-২২ অসপ্রে মডেলের বেশ কয়েকটি প্লেন দুর্ঘটনার মুখে পড়েছে। ২০১৭ সালে অস্ট্রেলীয় উপকূলে এ ধরনের একটি প্লেন বিধ্বস্ত হয়ে তিন মার্কিন সেনা নিহত হন।

২০২০ সালের এপ্রিলে অ্যারিজোনাতে অবতরণ করতে গিয়ে দুর্ঘটনার মুখে পড়ে আরেকটি ভি-২২ অসপ্রে। এতে প্লেনটির ১৯ আরোহী প্রাণ হারান।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.