× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

প্রতিদিন ১ হাজার ক্ষেপনাস্ত্র চাই, ওয়াশিংটনকে জেলেনস্কির অনুরোধ

২৬ মার্চ ২০২২, ০৯:২৯ এএম

রাশিয়ার আক্রমণে কার্যত নরকে পরিনত হচ্ছে ইউক্রেন। এই পরিস্থিতিতে  রুশ বাহিনীকে ঠেকাতে ১ হাজার ট্যাংক ও বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের কাছে লিখিতভাবে অস্ত্র সহায়তা চেয়েছে ইউক্রেনের সরকার। সেই সঙ্গে প্রয়োজনীয় অস্ত্রের একটি তালিকাও মার্কিন আইনপ্রণেতাদের কাছে পাঠানো হয়েছে।

সেই আবেদনপত্র ও তালিকার একটি অনুলিপি সিএনএনের হাতে এসেছে। সেই অনুলিপি পর্যালোচনা করে জানা গেছে, রুশ বাহিনীর অভিযানের জেরে যুক্তরাষ্ট্রের তৈরি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র স্টিঙ্গার ও ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র জ্যাভেলিনের চাহিদা সম্প্রতি বেড়ে গেছে ইউক্রেনে।

আবেদনপত্রে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র যেন জরুরিভিত্তিতে প্রতিদিন ৫০০ স্টিঙ্গার ও ৫০০ জ্যাভেলিন— মোট ১ হাজার ক্ষেপণাস্ত্র ইউক্রেন বাহিনীকে সরবরাহ করে।

তবে ইউক্রেনের এই অনুরোধে সাড়া দিতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের আপত্তি রয়েছে বলে উল্লেখ করা হয়েছে সিএনএনের প্রতিবেদনে। দেশটির প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তর পেন্টাগনের এক কর্মকর্তা সিএনএনকে বলেন, এরইমধ্যে অনেক বেশি সামরিক সহায়তা দেওয়া হয়েছে ইউক্রেনকে।

ওই কর্মকর্তা আরও জানান, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার অভিযান শুরুর পর থেকে ৭ মার্চ পর্যন্ত যুক্তরাষ্ট্র ও নেটো সদস্য দেশগুলো প্রায় ১৭ হাজার ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং দুই হাজার বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ইউক্রেইনকে সরবরাহ করেছে।

এছাড়া ইতোমধ্যে ইউক্রেনকে সামরিক সহায়তা হিসেবে ৩৫ কোটি ডলারের তহবিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র। তবে নগদ অর্থ না দিয়ে সমপরিমাণ অর্থের অস্ত্র ইউক্রেনকে দেওয়া হচ্ছে। গত কয়েকদিনে সেই অস্ত্রের চালান ইউক্রেনে পৌঁছেছে বলেও সিএনএনকে জানিয়েছেন পেন্টাগনের ওই কর্মকর্তা।

সিএনএনের হাতে পৌঁছানো ওই তালিকায় অন্যান্য অস্ত্রের চাহিদার কথাও উল্লেখ করা হয়েছে, যার মধ্যে আছে জেট বিমান, অ্যাটাক হেলিকপ্টার এবং এস-৩০০ পর্যায়ের বিমান হামলা প্রতিরক্ষা ব্যবস্থা।

এদিকে, পেন্টাগন কিছুটা বিরক্ত হলেও যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের কিছু সদস্য মনে করেন, যুক্তরাষ্ট্রের উচিত ইউক্রেইন যেসব অস্ত্র চেয়েছে তা যত দ্রুত সম্ভব তাদের কাছে পৌঁছানো হোক।

সম্প্রতি পোল্যান্ড ও জার্মানি সফর করে আসা ডেমোক্রেট দলীয় সিনেটর জ্যাকি রোসেন বলেন, তার এই সফরের সবচেয়ে বড় প্রাপ্তি হচ্ছে মাঠ পর্যায়ে ‘দ্রুত কাজ করার তাগিদ’।

তিনি সিএনএনকে বলেন, ‘শুধু যুদ্ধে টিকে থাকার জন্যই যে তাদের এসব উপকরণ দরকার, তা নয়, যুদ্ধে জেতার জন্যও তা দরকার।’

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.