× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মার্কিন সুপ্রিম কোর্টের ইতিহাসে এই প্রথম

আন্তর্জাতিক ডেস্ক

০৮ এপ্রিল ২০২২, ২১:০৮ পিএম

কেতানজি ব্রাউন জ্যাকসন

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট বিচারপতি হিসেবে প্রথম কৃষ্ণাঙ্গ নারী কেতানজি ব্রাউন জ্যাকসনকে পেয়েছে। বার্তাসংস্থা এপি এক প্রতিবেদনে মার্কিন সিনেটের বরাদ দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে।

প্রতিবেদন বলা হয়েছে, চলতি গ্রীষ্মে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি স্টিফেন ব্রেয়ার অবসর নেয়ার পর কেতানজি ব্রাউন জ্যাকসন তার পদে নিয়োগ পাবেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হয়েছেন কেতানজি। সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হওয়ার আগে ৫১ বছর বয়সী কেতানজি ব্রাউন জ্যাকসন যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে ৯ বছর ধরে অ্যাপিলেড কোর্ট জজ হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি মার্কিন সিনেটে ৫৩-৪৭ ভোট পেয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হয়েছেন। ওই ভোটে তিনি বেশি সমর্থন পেয়েছেন ডেমোক্রেট দল থেকে। তবে যুক্তরাষ্ট্রের রিপাবলিক দল থেকেও তিন ভোট পান তিনি।

এর মাধ্যমে মার্কিন ইতিহাসের একটি অধ্যায়ের সমাপ্তি হয়েছে এবং প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি হিসেবে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে কেতানজি ব্রাউন জ্যাকসনের নিয়োগ হয়েছে।

সিনেটের এ ভোটে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। কমলা হ্যারিসও প্রথম কৃষ্ণাঙ্গ নারী যিনি ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও চেয়েছিলেন মার্কিন সুপ্রিম কোর্টে জাতিগত বৈষম্য দূর হোক। এক্ষেত্রে তিনি রিপাবলিক ও ডেমোক্রেট দল থেকে সমর্থন পেয়েছেন।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.