× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

৯ হাজার নাগরিককে রাশিয়া সমাহিত করেছে: দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক

২৩ এপ্রিল ২০২২, ০০:১৫ এএম

বেসামরিক নাগরিককে রাশিয়া সমাহিত

পূর্ব ইউক্রেনের মারিউপোলের কাছে ব্যাপক গণকবর দেখা গেছে উপগ্রহের চিত্রে।  অবরুদ্ধ বন্দরনগরীতে হত্যাকাণ্ডের তথ্য গোপন করতে ৯ হাজারের মতো বেসামরিক নাগরিককে রাশিয়া সমাহিত করেছে বলে অভিযোগ কিয়েভের কর্মকর্তারার। 

বৃহস্পতিবার (২১ এপ্রিল) টাইম ও টিআরটি ওয়ার্ল্ড এমন খবর দিয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মারিউপোলে নিজেদের বিজয় ঘোষণার পর উপগ্রহ চিত্রে এসব গণকবর উঠে এসেছে। মারিউপোলের একটি ইস্পাত কারখানায় এখনো দুই হাজার ইউক্রেনীয় যোদ্ধা লুকিয়ে আছেন। তবে সেখানে আক্রমণের চিন্তা নাকচ করে দিয়ে কারখানাটি এমনভাবে অবরুদ্ধ করে দিতে বলা হয়েছে, যাতে একটি মাছিও প্রবেশ করতে না পারে।

উপগ্রহে ধরা পড়া গণকবরের ছবি প্রকাশ করেছে ম্যাক্সার টেকনোলজিস। এতে একটি শহরে দুই শতাধিক গণকবর দেখা গেছে। আর ইউক্রেনের কর্মকর্তাদের অভিযোগ, যুদ্ধে নিহত হওয়া মারিউপোল নাগরিকদের সমাহিত করেছে রাশিয়ানরা।

যুক্তরাষ্ট্রের কলোরাডোর ওয়েসমিনিস্টারভিত্তিক মহাকাশ প্রযুক্তি কোম্পানি ম্যাক্সার টেকনোলজিস। ছয় দশকের অভিজ্ঞতা নিয়ে কোম্পানিটি যোগাযোগের জন্য মহাকাশযানের সরঞ্জাম ও উপগ্রহ নির্মাণ করে আসছে। নিজের মহাকাশ অবকাঠামো সক্ষমতা দিয়ে সরকারি ও বাণিজ্যিক মিশনকে সহায়তা করে এই কোম্পানি।

ম্যাক্সারের উপগ্রহচিত্রে দেখা যায়, মারিউপোলের বাইরের মানহুশ শহরের সমাধিগুলো থেকে শুরু করে বিশাল অঞ্চলজুড়ে সারি সারি গণকবর।

মারিউপোলের মেয়র ভাদিম বোয়চেনকোর অভিযোগ, রাশিয়ানরা তাদের সামরিক অপরাধ আড়াল করতে চাচ্ছে। যে কারণে শহর থেকে বেসামরিক নাগরিকদের মরদেহ নিয়ে মানহুশে সমাহিত করেছে।

বার্তা আদানপ্রদানের অ্যাপ টেলিগ্রামে দেওয়া এক পোস্টে মারিউপোল সিটি কাউন্সিল বলছে, এসব সমাধিতে ৯ হাজারের মতো মরদেহ রয়েছে। আর রাশিয়ার পদক্ষেপকে ‘নতুন ব্যাবি ইয়ার’ বলে আখ্যায়িত করেছেন ভাদিম বোয়চেনকো। কিয়েভের এই অঞ্চলটিতে ১৯৪১ সালে ৩৪ হাজার ইউক্রেনীয় ইহুদিকে হত্যা করেছিল নাৎসিরা।

বোয়চেনকোর সহযোগী পিয়োতর আদ্রিয়ুশচেনকো বলেন, ট্রাকে ভরে মরদেহগুলো নিয়ে আসা হয়েছে। পরে তা মাটিচাপা দেওয়া হয়েছে।

তবে এ ঘটনায় ক্রেমলিনের কোনো মন্তব্য পাওয়া যায়নি। এর আগে বুচাসহ অন্য শহরগুলো থেকে রুশ বাহিনী পিছু হটলে সেখানে শত শত বেসামরিক নাগরিকের মরদেহ ও গণকবর পাওয়া গিয়েছিল বলে দাবি করা হয়েছে।

বেসামরিক নাগরিকদের হত্যার অভিযোগ অস্বীকার করে রাশিয়ার সামরিক বাহিনী বলছে, ইউক্রেনই এসব নৃশংসতা চালিয়েছে। আর বুচার সড়কে সারি সারি মরদেহের ছবিকে ভুয়া বলে আখ্যায়িত করেছে তারা।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বুচা নিয়ে ইউক্রেন যা বলছে, সত্যিকারের ঘটনা তা সমর্থন করছে না। তাদের ছবি ও ভিডিওগুলো ভুয়া। তাড়াহুড়ো করে মিথ্যা অভিযোগ আরোপ না করতে আন্তর্জাতিক নেতাদের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন।

এক বিবৃতিতে ম্যাক্সার টেকনলোজিস বলছে, আগের ছবিগুলোর পর্যালোচনা করে মনে হয়েছে, মার্চের শেষ দিকে মানহুশের সমাধিগুলো খনন করা হয়েছিল। গেল কয়েক সপ্তাহে তা আরও বাড়ানো হয়েছে।

গেল দুই মাসে ভয়াবহ বোমা হামলার পর মারিউপোল একটি ধ্বংসস্তূপের শহরে পরিণত হয়েছে। বর্তমানে দক্ষিণাঞ্চলীয় কৌশলগত একটি শহরের নিয়ন্ত্রণ নিতে চেষ্টা করছে রাশিয়ার সামরিক বাহিনী।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.