× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

৭২ বছরে দিল্লিতে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা

আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল ২০২২, ০১:৪৯ এএম । আপডেটঃ ৩০ এপ্রিল ২০২২, ০১:৫৩ এএম

প্রতীকী ছবি

গ্রীষ্মের শুরুতেই মারাত্মক তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দিল্লিসহ ভারতের অনেক জায়গা দিয়ে। এর মধ্যে গত ৭২ বছরে এপ্রিলকে দ্বিতীয় উষ্ণতম মাস হিসেবে রেকর্ড করেছে দিল্লি। শুক্রবার এ তথ্য জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, রাজধানী দিল্লিতে এপ্রিলে গড়ে তাপমাত্রা ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, ২০১০ সালে দিল্লিতে গড় মাসিক তাপমাত্রা ছিল ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। এ অবস্থায় গরমে মানুষের নাভিশ্বাস জনজীবনে। সঙ্গে যুক্ত হয়েছে তীব্র লোডশেডিং।

২৮ ও ২৯ এপ্রিল তাপমাত্রা রেকর্ড ভেঙেছে। দু’দিনই তাপমাত্রা ৪৩.৫ ডিগ্রির কাছাকাছি ছিল। বাতাসে আর্দ্রতাও ছিল বেশি। ১৯৪১ সালের ২৯ এপ্রিল দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছায় ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াসে। অসহনীয় তাপমাত্রার কারণে বৃহস্পতিবার অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন দিল্লি সরকার গ্রীষ্মে, এপ্রিল থেকে জুলাই অবধি প্রতিদিন প্রায় ১ হাজার মিলিয়ন গ্যালন পানির নিরবিচ্ছিন্ন সরবরাহ ঘোষণা করেছেন।

দিল্লিতে অবশ্য আংশিক মেঘলা আকাশ, হালকা বৃষ্টি এবং শুক্র ও রবিবার ৫০ কিলোমিটার বেগে প্রতি ঘণ্টায় ধুলো ঝড়ের পূর্বাভাস রয়েছে।

এদিকে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের কিছু অংশের জন্য ‘কমলা সতর্কতা’ জারি করা হয়েছে।

উত্তর-পশ্চিম অঞ্চলে আরও দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। এদিকে হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা। মানুষকে বেশি করে বিশুদ্ধ পানি পানের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.