× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাশিয়ার বিরুদ্ধে চুরির অভিযোগ আনল ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল ২০২২, ২৩:০৯ পিএম । আপডেটঃ ৩০ এপ্রিল ২০২২, ২৩:২৯ পিএম

ফাইল ছবি

রাশিয়ার বিরুদ্ধে এবার চুরির অভিযোগ এনেছে ইউক্রেন। রুশ বাহিনী ইউক্রেনের দখলকৃত এলাকা থেকে কয়েক লাখ টন শস্য চুরি করেছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের উপ-কৃষিমন্ত্রী তারাস ভিসোটস্কি।

ইউক্রেনের জাতীয় টিভিতে তারাস ভিসোটস্কি বলেন, রাশিয়া এখন তাদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলে ১.৫ মিলিয়ন টন শস্যের বেশিরভাগ চুরি করতে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

তবে এই কারণে ইউক্রেন খাদ্য সংকটে পড়বে না বলে ইউক্রেনীয়দের আশ্বস্ত করেছেন ভিসোটস্কি। 
এই অভিযোগের ব্যাপারে রাশিয়া কোনো মন্তব্য করেনি। তবে রুশ সামরিক বাহিনী ব্যাপক অর্থনৈতিক ক্ষতি করেছে বলে ইউক্রেন অভিযোগ করে আসছে।

রাশিয়ার ব্যাপক গোলাবর্ষণ এবং ইউক্রেনীয় কৃষ্ণসাগরের বন্দর অবরোধ শস্য উৎপাদন ব্যাহত করেছে। এই ঘটনা খাদ্যের দাম বাড়ার ব্যাপারে আন্তর্জাতিক অঙ্গনে উদ্বেগ বাড়িয়েছে। ইউক্রেন বিশ্বের অন্যতম শস্য ও উদ্ভিজ্জ তেল রপ্তানিকারক দেশ। এ কারণে ইউক্রেনকে ইউরোপের ‘রুটির ঝুড়ি’ও বলা হয়।

এদিকে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর এই প্রথম ৭১ হাজার টন ইউক্রেনীয় ভুট্টা বহনকারী একটি কার্গো জাহাজ বৃহস্পতিবার রোমানিয়ান বন্দর কনস্টান্টা ছেড়েছে। 

রাশিয়ান নৌবাহিনী ইউক্রেনের প্রধান রপ্তানি কেন্দ্র ওডেসা অবরোধ করায় কনস্টান্টা রোমানিয়ান সংহতির প্রকাশ করে ইউক্রেনীয় রপ্তানি পরিচালনা করছে।

ইউক্রেনে শস্য একটি অত্যন্ত সংবেদনশীল সমস্যা। দেশটিতে অনেক পরিবারের ১৯৩০ সালের দুর্ভিক্ষের (হলোডোমোর) তিক্ত স্মৃতি রয়েছে। সোভিয়েত ধনী কৃষকদের (কুলাক) নির্বাসন এবং খামার দখলের কারণে এই দুর্ভিক্ষ হয়েছিল। 

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.