× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাবার শেষ ইচ্ছে: ৪ বিঘা জমি দান ঈদগাহের জন্য দুই হিন্দু বোনের

আন্তর্জাতিক ডেস্ক

০৫ মে ২০২২, ২২:০৮ পিএম

ছবি: সংগৃহীত

মৃত বাবার শেষ ইচ্ছে ছিল একটি ঈদগাহকে জমি দান করার। আর বাবার এই শেষ ইচ্ছা পূরণ করলপন ভারতের হিন্দু পরিবারের দুই বোন। চার বিঘা ওই জমির মূল্য প্রায় পৌনে দুই কোটি টাকা।

বিভিন্ন সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনার মাঝে এটি ছিল একটি অনন্য সাম্প্রদায়িক সম্প্রীতির এই উজ্জ্বল নিদর্শনের। কৃতজ্ঞতা প্রকাশে মুসলিমরা ঈদের দিন ওই ব্যক্তির আত্মার শান্তি কামনা করে প্রার্থনাও করেন।

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের উধম সিংনগর জেলার কাশিপুর শহরের সম্প্রীতির এই নিদর্শন মানুষের প্রশংসা কুড়িয়েছে। বৃহস্পতিবার (৫ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই এবং সংবাদমাধ্যম এনডিটিভি।

ঈদগাহকে চার বিঘা জমি প্রদান করা হিন্দু পরিবারের ওই দুই বোনের নাম সরোজ ও অনিতা। ভারতীয় সংবাদমাধ্যম বলছে, কাশিপুর শহরের বাসিন্দা ব্রজনন্দন প্রসাদ রাস্তোগী ২০০৩ সালের জানুয়ারি মাসে মারা যান। মৃত্যুর আগে তিনি তার নিকটাত্মীয়দের কাছে জানান, নিজের চার বিঘা কৃষি জমি একটি ঈদগাহের জন্য দান করে যেতে চান তিনি। কিন্তু এই কথা দুই মেয়েকে জানানোর আগেই তিনি মারা যান।

তার দুই মেয়ে সরোজ এবং অনিতা সম্প্রতি আত্মীয়দের কাছ থেকে বাবার শেষ ইচ্ছার কথা জানতে পারেন। পরে ভাই রাকেশ রাস্তোগীর সঙ্গে এই বিষয়ে কথা বলেন দুই বোন। রাজি হন রাকেশও। এরপরই সকল প্রয়োজনীয় আইনী কাজ শেষ করে সেই জমি ঈদগাহকে দান করেন তারা।

ভারতীয় মুদ্রায় চার বিঘা ওই জমির দাম দাম দেড় কোটি রুপিরও বেশি। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় পৌনে দুই কোটি টাকা। 

রাকেশ বলেন, ‘বাবার শেষ ইচ্ছাকে সম্মান জানানো আমাদের কর্তব্য। আমার বোনেরা এমন কাজ করেছে যা বাবার আত্মাকে শান্তি দেবে।’

এই বিষয়ে ঈদগাহ কমিটির হাসিন খান বলেন, ‘দুই বোন সাম্প্রদায়িক ঐক্যের অনন্য উদাহরণ।' 

ঈদগাহ কমিটি তাদের কাছে চির কৃতজ্ঞ থাকবে। শিগগিরই দুই বোনকে সম্মানিত করা হবে বলেও জানিয়েছেন তিনি।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.