× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাশিয়ার সাথে সমঝোতায় প্রেসিডেন্ট জেলেনস্কির মূল শর্ত যেটি

আন্তর্জাতিক ডেস্ক

০৮ মে ২০২২, ১২:১৬ পিএম । আপডেটঃ ০৮ মে ২০২২, ১৮:১৪ পিএম

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনে হামলা চালানোর আগে রুশ সৈন্যরা যেখানে ছিল, সেখানেই ফিরে যায় কিনা, তার ওপরই নির্ভর করছে রাশিয়ার সাথে যেকোনো শান্তি চুক্তি। এমনই জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক একটি গবেষণা সংস্থা চ্যাথাম হাউসের সাথে কথা বলার সময় জেলেনস্কি বলেছেন, শান্তি চুক্তির ব্যাপারে তার দেশের জন্য ন্যূনতম গ্রহণযোগ্য অবস্থান হচ্ছে এটা। তিনি ‘ইউক্রেনের নেতা, ক্ষুদ্র-ইউক্রেনের নন।’ 

তবে ২০১৪ সালে রাশিয়া যে ক্রিমিয়াকে দখল করে নিজের সীমানায় ঢুকিয়েছে, তার কথা কিছু উল্লেখ করেননি জেলেনস্কি।

রাশিয়া এখন ইউক্রেনের মারিওপোল শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার জন্য লড়াই করছে। দক্ষিণ-পূর্বাঞ্চলের এই শহরটির বিশাল ইস্পাত কারখানা আজোভস্টাল স্টিল ওয়ার্কসে এখনো কিছু ইউক্রেনীয় সৈন্য ও বেসামরিক মানুষ রয়ে গেছে। 

রাশিয়া যদি মারিওপোলের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারে, গত দুই মাসের যুদ্ধে রাশিয়ার জন্য এটি হবে সবচেয়ে বড় অর্জন। রাশিয়ার প্রেসিডেন্ট  পুতিন ৯ নভেম্বর বিজয় দিবসের অনুষ্ঠানে তখন উদযাপন করার মতো একটি বিজয় দেখাতে পারবেন। রাশিয়ায় প্রতি বছর এই দিনটিতে ঘটা করে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে বিজয়ের বার্ষিকী উদযাপন করা হয়।

তবে কিয়েভ থেকে চ্যাথাম হাউসে দেয়া বক্তৃতায় জেলেনস্কি বলেন, যুদ্ধ শুরুর পর রাশিয়া ইউক্রেনের যেসব এলাকা দখল করেছে, সেগুলো তাদের দখলে রেখে দেয়ার কোনো প্রশ্নই উঠে না।

বিবিসির এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ থামাতে হলে যে পদক্ষেপ নিতে হবে, তা হলো ২৩শ ফেব্রুয়ারির অবস্থানে ফিরে যাওয়া। আমি ইউক্রেনের জনগণের ভোটে ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছি, আমি কোনো মিনি ইউক্রেনের প্রেসিডেন্ট নই। এটা খুবই গুরুত্বপূর্ণ একটা পয়েন্ট।

জেলেনস্কি যে ২৩ ফেব্রুয়ারির অবস্থায় ফিরে যাওয়ার কথা বলছেন, তাতে এমন ইঙ্গিত পাওয়া যায় যে তিনি হয়তো রাশিয়ার সাথে সমঝোতায় আসার জন্য ক্রিমিয়া ফিরে পাওয়ার বিষয়ে অত জোরাজুরি করবেন না। রাশিয়া আট বছর আগে ক্রিমিয়া অঞ্চল দখল করে নিজের সীমানাভুক্ত করে।

জেলেনস্কি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে কূটনৈতিক সংলাপ পুনরায় শুরুরও আহ্বান জানান। তবে রাশিয়া বলছে, এই শান্তি প্রক্রিয়া এখন একটি ‘অচলাবস্থার’ মধ্যে পড়েছে। -বিবিসি

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.