× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কী হচ্ছে আজভস্তাল কারখানায়?

০৮ মে ২০২২, ১২:১৮ পিএম

ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল শহরের আজভস্তাল স্টিল কারখানা থেকে সব নারী, শিশু ও বয়স্ক বেসামরিক নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। স্থানীয় সময় গতকাল শনিবার তাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়। খবর এএফপির।

আজভস্তাল স্টিল কারখানাটি মারিউপোলে ইউক্রেনীয় সেনাদের নিয়ন্ত্রণে থাকা সবশেষ স্থান। কয়েক সপ্তাহ ধরে কারখানাটি অবরুদ্ধ করে রেখেছে রাশিয়া। সেখানে অবস্থানরত আধা সামরিক আজভ ব্যাটালিয়নের সদস্যদের আত্মসমর্পণের আহ্বান জানিয়ে আসছে তারা। তবে ইউক্রেনের যোদ্ধারা রুশ সেনাদের কাছে কখনোই আত্মসমর্পণ করবেন না বলে অঙ্গীকার করেছেন।

আজভ যোদ্ধাদের সঙ্গে কারখানাটিতে ইউক্রেনের বেশ কিছুসংখ্যক বেসামরিক নাগরিকও অবস্থান করছিলেন। জাতিসংঘ ও রেডক্রসের সমন্বয়ে এক সপ্তাহ আগে সেখান থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়। তবে এ দুই সংস্থার পক্ষ থেকে এখন পর্যন্ত আজভস্তাল কারখানা থেকে সব নারী, শিশু ও বয়স্ককে সরিয়ে নেওয়ার খবরটি নিশ্চিত করা হয়নি।

গতকাল বেসামরিক নাগরিকদের কোথায় সরিয়ে নেওয়া হয়েছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেন, মারিউপোলে মানবিক পদক্ষেপের অংশটি এখন সম্পন্ন হলো। এর আগে যেসব বেসামরিক নাগরিকদের উদ্ধার করা হয়েছিল, তাদের ইউক্রেন নিয়ন্ত্রিত এলাকায় পৌঁছাতে কয়েক দিন সময় লেগেছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ৩০০–এর বেশি বেসামরিক নাগরিককে কারখানাটি থেকে উদ্ধার করা হয়েছে। তবে রুশ মন্ত্রণালয় যে সংখ্যা উল্লেখ করেছে, তা অনেক কম। রুশ মন্ত্রণালয়ের ভাষ্য অনুসারে, ৩ দিনে আজভস্তাল স্টিল কারখানা থেকে ৫১ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

জেলেনস্কি বলেন, ইউক্রেনের সেনাসদস্যদের মারিউপোল থেকে সরিয়ে নিতে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত আছে।

আজভস্তাল স্টিল কারখানার ভেতরে থাকা ইউক্রেনীয় সেনারা সামাজিক যোগাযোগমাধ্যমে একটি বিবৃতি দিয়েছেন। সেখানে বলা হয়, বেসামরিক নাগরিকদের নিরাপদে বের করতে লড়াই বন্ধ রাখার জন্য সাদা পতাকার ব্যবস্থা করছে দুই পক্ষ।

এর আগেও শতাধিক বেসামরিক নাগরিককে নিরাপদে সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছিল জাতিসংঘ ও রেডক্রস। তবে স্থল মাইন ও গোলা নিক্ষেপের কারণে সে প্রচেষ্টা বন্ধ হয়ে যায়।





Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.