× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রানি অসুস্থ, পার্লামেন্টের অনুষ্ঠানে প্রিন্স চার্লস

১১ মে ২০২২, ১৯:২৩ পিএম

ছবি: সংগৃহীত

৫৯ বছরের মধ্যে এই প্রথমবার যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ নন, ব্রিটিশ পার্লামেন্টের বাৎসরিক অনুষ্ঠানে সভাপতিত্ব করলেন প্রিন্স চার্লস।

রাণি এলিজাবেথের বয়স এখন ৯৬ বছর। বাকিংহাম প্যালেস থেকে জানানো হয়েছে, রানীর ‘এপিসোডিক মোবিলিটি প্রবলেম’ হয়েছে, যার অর্থ, কখনো কখনো তার চলাফেরা করতে অসুবিধা হয়। চিকিৎসাবিজ্ঞান অনুসারে, এই সমস্যা হলে, কখনো তিনি স্বাভাবিকভাবে হাঁটবেন, কখনো তার চলাফেরা করতে অসুবিধা হবে।

তাই রানির জায়গায় ৭৩ বছর বয়সি প্রিন্স চার্লস পার্লামেন্টে যান তার প্রতিনিধি হয়ে। তিনিই পার্লামেন্টে ভাষণ দেন এবং সরকারের হয়ে ৩৮টি বিল পেশ করেন।

রানি এলিজাবেথ তার ৭০ বছরের শাসনে এর আগে মাত্র দুইবার এই অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। ১৯৫৯ ও ১৯৬৩ সালে, যখন তিনি গর্ভবতী ছিলেন। কিন্তু এবার তিনি স্বাস্থ্যের কারণে পার্লামেন্টে উপস্থিত থাকতে পারলেন না।

প্রথা হলো, রাজা বা রানি বাকিংহাম প্যালেস থেকে ঘোড়ার গাড়িতে শোভাযাত্রা করে পার্লামেন্টে আসেন। এই বছর প্রিন্স চার্লস গাড়িতে করে পার্লামেন্টে এসেছেন। তার মাথায় রাজমুকুটও ছিল না। রাজমুকুটটি একটি চেয়ারে রাখা ছিল। অবশ্য রাজমুকুটের ওজন বেশি বলে রানিও কয়েক বছর তা পরেননি।

প্রিন্স চার্লসের সাথে ছিলেন তার স্ত্রী ক্যামিলা ও ছেলে প্রিন্স উইলিয়াম। 

-ডয়চে ভেলে

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.