× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অভিনেতা থেকে মার্কিন প্রেসিডেন্ট

পরমেশ্বর রায় অয়ন

২৩ মে ২০২২, ০২:২০ এএম

রোনাল্ড রিগান

রোনাল্ড রিগান মূলত একজন আমেরিকান অভিনেতা এবং রাজনীতিবিদ যিনি ১৯৮১ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটির তিনি ৪০তম প্রেসিডেন্ট ছিলেন। তিনি ‘শক্তির মাধ্যমে শান্তি’ নীতিতে বিশ্বাস করতেন বলে সমালোচনা রয়েছে।

অফিসে তার দুই মেয়াদের শেষের দিকে রোনাল্ড তার উদ্ভাবনী কর্মসূচির অর্জনগুলিকে সন্তুষ্টির সাথে দেখেছিলেন যা ‘রিগান বিপ্লব’ নামে পরিচিত। এই কর্মসূচিগুলোর  লক্ষ্য ছিল আমেরিকান জনগণকে পুনরুজ্জীবিত করা এবং সরকারের উপর তাদের নির্ভরতা হ্রাস করা। তিনি মনে করতেন যে, আমেরিকান ঐতিহ্য পুনরুদ্ধার করার জন্য শক্ত পদক্ষেপ নেওয়ার বিকল্প নেই। 

 ১৯১১ সালের ৬ ফেব্রুয়ারি রোনাল্ড উইলসন রিগান ইলিনয়ের ট্যাম্পিকোতে জন্মগ্রহন করেন। তার বাবা-মায়ের নাম  জন এবং নেলে রিগান। তিনি বাড়ির পাশের  ডিক্সন উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেন এবং তারপর ইউরেকা কলেজে ভর্তি হন। সেখানে তিনি অর্থনীতি ও সমাজবিজ্ঞান নিয়ে অধ্যয়ন করেন, ফুটবল দলে খেলেন এবং স্কুলের নাটকে অভিনয় করেন। স্নাতক হওয়ার পর তিনি একজন রেডিও ক্রীড়া ঘোষক হয়েছিলেন।  ১৯৩৭ সালের একটি স্ক্রিন টেস্ট তাকে হলিউডে কাজের সুযোগ করে দিয়েছিল। পরবর্তী দুই দশকে তিনি ৫৩টি চলচ্চিত্রে অভিনয় করেন।

অভিনেত্রী জেন ওয়াইম্যানের সাথে তার প্রথম বিয়ে হয়। এ দম্পতি মৌরিন এবং মাইকেল নামে দুই সন্তানের পিতা-মাতা হন। মৌরিন ২০০১ সালে মারা যান। রোনাল্ড ১৯৫২ সালে  ন্যান্সি ডেভিসকে বিয়ে করেন যিনিও একজন অভিনেত্রী ছিলেন।  দ্বিতীয় বিয়ের পর  প্যাট্রিসিয়া অ্যান এবং রোনাল্ড প্রেসকট নামে দুই সন্তানের জনক হন তিনি।

স্ক্রিন অ্যাক্টরস গিল্ডের সভাপতি হিসেবে রিগান ফিল্ম ইন্ডাস্ট্রিতে কমিউনিজম ইস্যুতে বিবাদে জড়িয়ে পড়েন। তার রাজনৈতিক দৃষ্টিভঙ্গি উদারপন্থী থেকে রক্ষণশীলতায় রূপান্তরিত হয়। ১৯৬৬ সালে তিনি এক মিলিয়ন ভোটের ব্যবধানে ক্যালিফোর্নিয়ার গভর্নর নির্বাচিত হন। তিনি ১৯৭০ সালে পুনরায় এ পদে নির্বাচিত হন।

রোনাল্ড রিগান ১৯৮০ সালে রিপাবলিকান দলের হয়ে প্রেসিডেন্টের মনোনয়ন জেতেন এবং তার রানিং সঙ্গী হিসাবে টেক্সাসের প্রাক্তন কংগ্রেসম্যান এবং জাতিসংঘের রাষ্ট্রদূত জর্জ বুশকে বেছে নেন। রিগান ৪৮৯টি ইলেক্টোরাল ভোট জিতে প্রেসিডেন্ট নির্বাচিত হন।

 ১৯৮১ তারিখে ২০ জানুয়ারি  রিগান প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।  কিন্তু  দায়িত্ব নেয়ার মাত্র ৬৯ দিন পর তিনি আততায়ীর হাতে গুলিবিদ্ধ হন। তবে  দ্রুত সুস্থ হয়ে ফিরে আসেন। এই ঘটনার পর থেকে তার জনপ্রিয়তা ব্যাপক হারে বৃদ্ধি পায়। 

 রিগান অর্থনৈতিক প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি রোধ, কর্মসংস্থান বৃদ্ধি এবং জাতীয় প্রতিরক্ষাকে শক্তিশালী করার জন্য আইন প্রণয়ন করেন। প্রতিরক্ষা বাহিনীকে শক্তিশালী করার ফলে বাজেটে একটি বড় ঘাটতি দেখা দিলে তিনি সরকারি এবং অন্যান্য ব্যয় কমানোর পথে হাঁটতে শুরু করেন।

১৯৮৪ সালে রিগান দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসেন। তার দুই মেয়াদে তিনি প্রতিরক্ষা ব্যয় ৩৫ শতাংশ বৃদ্ধি করেছিলেন কিন্তু সোভিয়েত ইউনিয়নের সাথে সম্পর্ক উন্নত করার চেষ্টা করেছিলেন। সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভের সাথে  মাঝারি পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবহার রোধে আলোচনা করেন তিনি। পশ্চিম বার্লিনের একটি নাইটক্লাবে আমেরিকান সৈন্যদের উপর হামলার সাথে লিবিয়ার জড়িত থাকার প্রমাণ বেরিয়ে আসার পর রিগান আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। তিনি লিবিয়ার বিরুদ্ধে আমেরিকান বোমারু বিমান পাঠানোর নির্দেশ নেন। 

রিগান প্রচণ্ড কমিউনিস্ট বিরোধী ছিলেন। ল্যাটিন আমেরিকা, ইউরোপ, এশিয়ার সমাজতন্ত্রবিরোধী দলগুলোকে তিনি সমর্থন দিতেন। ২০০৪ সালের ৫ জুন মারা যান এই আলোচিত অভিনেতা-রাজনীতিবিদ। 


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.