× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইইউ’র নিষেধাজ্ঞা উপেক্ষা সার্বিয়ার, রাশিয়ার সাথে চুক্তি

নিজস্ব প্রতিবেদক

৩০ মে ২০২২, ০৬:৩২ এএম

ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার বিরুদ্ধে নানামুখী নিষেধাজ্ঞা চলছে। এরই মধ্যে সার্বিয়ার প্রেসিডেন্ট ঘোষণা দিয়ে জানান, তিনি রাশিয়ার সাথে তিন বছরের প্রাকৃতিক গ্যাস সরবরাহ চুক্তি সুরক্ষিত করেছেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ফোনালাপের পর তিনি এ ঘোষণা দিলেন। সোমবার (৩০ মে) সংবাদসংস্থা আল-জাজিরা এ তথ্য নিশ্চিত করেছে।

সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক বলেন, আমি আপনাদের যা বলতে পারি তা হল- আমরা সার্বিয়ার জন্য “অত্যন্ত অনুকূল” মূল উপাদানগুলিতে একমত হয়েছি।
ভুসিক দাবি করেন, তিনি সার্বিয়াকে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত করতে চান তবে দীর্ঘদিনের মিত্র রাশিয়ার সাথে সম্পর্ক দৃঢ় করতে সাম্প্রতিক বছরগুলো তারা একত্রে কাজ করছেন।

পাশাপাশি, তিনি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের স্পষ্ট নিন্দা করতেও অস্বীকার করেন এবং আরো জানান, তার দেশ মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় যোগ দেয়নি।

মূলত, ইউরোপীয় ইউনিয়নের সদস্য ফিনল্যান্ড, পোল্যান্ড এবং বুলগেরিয়াতে গ্যাস রপ্তানি বন্ধ করার পরেই রাশিয়া সার্বিয়ার সাথে এ চুক্তি হলো।

চুক্তিটি সম্পন্ন করতে আসছে জুনের শুরুতেই রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বেলগ্রেডে যাবেন বলে ধারণা করা হচ্ছে। ইউক্রেনে রাশিয়ার অভিযানের পরে সেটাই হবে কোনো রুশ কর্মকর্তার ইইউ’র প্রথম দেশ সফর।
এর আগে, ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পেতে সার্বিয়া আনুষ্ঠানিকভাবে তাদের আবেদনপত্র জমা দিয়েছিল ২০০৯ সালে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.