× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ডিম দিয়েই বানিয়ে ফেলুন গরম গরম কফি

২৯ ডিসেম্বর ২০২১, ০৯:২৫ এএম

ভিয়েতনামি ডিমের কফির নাম শুনেছেন নিশ্চয়ই। কফিপ্রেমীরা এই কফি সম্পর্কে বেশ ভালোভাবেই জানেন। বলা হয়, এখন থেকে ঠিক ৭৫ বছর আগে প্রথম ইন্দো-চীন যুদ্ধের সময় দুধের অমিল হওয়ায় এবং বিশেষ করে যুদ্ধের সৈনিকদের শীতের করাল আক্রমণ থেকে রক্ষা করতে ডিম দিয়েই একটি মজাদার কফি খাওয়ার চল হয়েছিল। তাইতো ভিয়েতনামি ডিমের কফির নাম শুনলে এখনকার কফিপ্রেমী মানুষজন এই বিশেষ পানীয়টিকে সহজে চিনে নিতে পারবেন।

শীতের সকালে আরাম করে কফি খেয়ে গা গরম করতে চাইলে এই কফিটিই হতে পারে আপনার সঙ্গী। এবং যদি ভাবেন যে নামকরা রেঁস্তরায় বেশ কিছু অর্থদণ্ড না দিয়ে এই কফির স্বাদ মিলবে না তবে বলে রাখা ভালো যে বাড়িতেই সহজ কয়েকটি উপকরণের মাধ্যমে বানিয়ে নিতে পারেন মজাদার এই কফি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ডিম ১টি, ভিয়েতনামি কফির গুঁড়া ৩ চা চামচ, কনডেন্স মিল্ক ২ চা চামচ, গরম পানি প্রয়োজন মতো, চিনি প্রয়োজন মতো।

প্রণালী: ধোঁয়া ওঠা গরম পানি ঢেলে একটি কাপের মধ্যে কফির গুঁড়া মিশিয়ে নিন। প্রয়োজন মতো চিনি দিয়ে সমস্ত তরল একসঙ্গে মিশিয়ে নিন যাতে কফির গুঁড়া বা চিনি মুখে না পড়ে। ডিম ফাটিয়ে প্রথমেই এর সাদা অংশ বাদ দিয়ে দিন। একটি পাত্রে ডিমের কুসুম এবং কনডেন্স মিল্ক ঢেলে একসঙ্গে মেশাতে থাকুন যতক্ষণ না ফেনাযুক্ত একটি মিশ্রণে পরিণত হচ্ছে। আগে তৈরি করা কফির এক টেবিল চামচ এই মিশ্রণে যোগ করুন এবং পুরোটা কয়েকবার ফেটিয়ে নিন।

এরপর একটি পরিষ্কার কাপে প্রথমে আগে তৈরি করা কফি ঢেলে নিয়ে এর উপরে ডিম এবং কনডেন্স মিল্কের মিশ্রণ ধীরে ধীরে ঢালুন। ব্যস, শীতের সকালে আপনার গরম গরম ভিয়েতনামি কফি একদম তৈরি। এবার এই কফির স্বাদ উপভোগ করুন।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.