× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আইএমএল- বিদেশী ভাষা শেখার একটি প্রতিষ্ঠিত ইনস্টিটিউট

হালিমাতুস সাদিয়া

২২ সেপ্টেম্বর ২০২২, ২০:০৮ পিএম । আপডেটঃ ২২ সেপ্টেম্বর ২০২২, ২০:০৮ পিএম

আইএমএল- যার পূর্ণ রূপ হচ্ছে,  ইনস্টিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজেস। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন এবং সর্বশেষ প্রতিষ্ঠিত একটি ইনস্টিটিউট হচ্ছে আইএমএল। বর্তমানে আইএমএলে চার বছর মেয়াদি একটি অনার্স কোর্স চালু রয়েছে; যার নাম বিএ অনার্স ইন ইংলিশ ল্যাঙ্গুয়েজ। সদ্য প্রতিষ্ঠিত এই ইনস্টিটিউট নতুন। তাই শিক্ষার্থীদের মনে প্রশ্ন আসতে পারে, ইংরেজি বিভাগ থাকতে আবার ইংরেজি ভাষা বিভাগ কেন ও এর কার্যকারিতাই বা কী। ইংরেজি বিভাগের সঙ্গে আইএমএলের মূল পার্থক্য হলো, ইনস্টিটিউটের কারিকুলামে ইংরেজি ভাষা ও ভাষাতত্ত্ব (লিঙ্গুইস্টিক) এবং ইএলটি (ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং) বিষয়ের ওপর দক্ষতা বাড়ানো হয়। আইএমএলের ইংরেজি ভাষা বিভাগের বার্ষিক সিলেবাস পর্যালোচনায় দেখা গেছে, ইংরেজি ভাষা বিভাগে ভাষার কাঠামো, ভিত্তি খুঁটিনাটি শেখানো হয়। তা ছাড়া ইংরেজি সাহিত্যবিষয়ক কবিতা, গদ্য, উপন্যাস ও নাটকের ওপর প্রাথমিক ও গুরুত্বপূর্ণ কোর্সগুলোও পড়ানো হয়। এম ফিল বা পিএইচডি করার জন্য ইউরোপ, নর্থ আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোতে ইনস্টিটিউটের ছাত্রছাত্রীরা একটু হলেও বাড়তি সুবিধা পাবেন। তা ছাড়া প্রাইভেট সেক্টরে বিভিন্ন বিদেশি দূতাবাসসহ আরও দেশে দক্ষ ইংরেজি শিক্ষকের বিশেষ চাহিদা রয়েছে। সে ক্ষেত্রে বিএ ইন ইংলিশ ল্যাঙ্গুয়েজের গ্র্যাজুয়েটদের সুযোগ সবচেয়ে বেশি। কারণ এই কারিকুলামটি ডিজাইন করা হয়েছে দক্ষ শিক্ষক তৈরির লক্ষ্যে।

আইএমএলের শিক্ষার্থীদের ইংরেজি ভাষার পাশাপাশি একটি বিদেশি ভাষা শেখানো হয়, যেটা তাদের সিলেবাসের অন্তর্ভুক্ত। এই শিক্ষার্থীরা বিদেশি এমবাসি, ট্যুর গাইড, হাইয়ার স্কলারশিপ নিয়ে বিদেশে পড়তে যাওয়াসহ নানা সুবিধা পাবেন এবং ইংরেজি ভাষা শেখার মাধ্যমে তারা ভবিষ্যতে ইংরেজি শিক্ষক হিসেবে নিজের ভবিষ্যৎ গড়তে পারবেন। কারণ শিক্ষক যদি ভাষার অবকাঠামো, উচ্চারণ ও ব্যবহার পদ্ধতি সম্পর্কে দক্ষ হন তাহলে শিক্ষার্থীদেরও সঠিক এবং সুনিপুণ পদ্ধতিতে ভাষায় দক্ষ করে তুলতে পারেন। আইএমএলে ফাইনাল বছরে শিক্ষার্থীদের পাবলিক স্পিকিং, শিক্ষকতা করাসহ নানা বিষয়ে হাতে-কলমে অভিজ্ঞ করে তোলা হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইএমএলের পরিচালক ও বিভাগের সহকারী অধ্যাপক খন্দকার মোনতাসির হাসান জানান, আমাদের দেশে ইংরেজি ভাষা শেখার ক্ষেত্রে একটি বড় বাধা দক্ষ ইংরেজি শিক্ষকের অভাব। আমাদের ইনস্টিটিউট থেকে যারা পাস করে বের হবে, ইংরেজি ভাষার শিক্ষক হওয়ার জন্য যে দক্ষতা প্রয়োজন, সেটা হাতে-কলমে শিখে এবং ভবিষ্যতে তারা ইংরেজি শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। বিশ্ববিদ্যালয়ে আইএমএলের প্রভাষক বেনজির ইলাহী মুন্নি বলেন, 'আইএমএল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মতোই বয়সে ছোট। তাই শিক্ষার্থীরা এটি সম্পর্কে সঠিক ধারণা পাচ্ছে না। কিন্তু সময়ের সঙ্গে জবি যখন নতুন ক্যাম্পাসে যাবে, তখন আইএমএলও একটি বিস্তর স্থান ও পরিচিতি পাবে।'


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.