× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ত্বক ফর্সা করার ৫ উপায়

সংবাদ সারাবেলা ডেস্ক

৩০ অক্টোবর ২০২২, ১০:২০ এএম

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে তার প্রভাব পড়ে আমাদের ত্বকেও। বিশেষ করে শীতের সময়ে এই প্রভাব লক্ষ করা যায় সবচেয়ে বেশি। এসময়ে আমাদের ত্বক অনেকটাই শুষ্ক হয়ে পড়ে। এই পরিবর্তন দেখা দেয় শীত শুরু হওয়ার আগেই। সব ঋতুতেই ত্বকের যত্ন নিতে হয়। ঋতুভেদে যত্নের ধরন বদলে যায়। গরমের সময়ে ত্বকের এক রকম যত্নে প্রয়োজন হয়, শীতের সময়ে আরেক রকম। শীতের সময়ে ত্বকের শুষ্কতা, ত্বক ফাটা এবং ম্লান হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। ফলে ত্বক হয়ে পড়ে অনুজ্জ্বল। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে তাই করতে হবে এই কাজগুলো-

অতিরিক্ত গরম পানিতে গোসল করবেন না

শীতের সময়ে গরম পানিতে গোসল করতেই আরামবোধ করেন অনেকে। কিন্তু এই অভ্যাস আপনার ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। এটি ত্বকের প্রাকৃতিক সুরক্ষা স্তরকে ক্ষতিগ্রস্ত করে ত্বককে শুষ্ক করে তোলে। হালকা গরম পানিতে গোসল করলে ত্বকের ক্ষতি হওয়ার ভয় থাকে না। গোসলের আগে গায়ে তেল মেখে নিতে পারেন। এটি ত্বকে আর্দ্রতা ধরে রাখতে কাজ করবে।

সানস্ক্রিন ব্যবহার বন্ধ করবেন না

শীতের দিনে যদি সূর্যের দেখা খুব একটা নাও পাওয়া যায় তবু আপনি সানস্ক্রিন ব্যবহার করা বন্ধ করবেন না। মেঘলা দিনেও সূর্যের ক্ষতিকর ইউভি রশ্নি আপনার ত্বকে প্রবেশ করতে পারে। তাই আপনার ত্বকের সঙ্গে মানানসই সানস্ক্রিন ব্যবহার করুন। শীত কিংবা মেঘলা দিনে এটি বাদ দেবেন না।

শরীরের আর্দ্রতা ধরে রাখুন

বছরের যেকোনো সময়ের জন্যই ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার সবচেয়ে ভালো উপায় হলো শরীরের আর্দ্রতা ধরে রাখা। অ্যালকোহল, কফি, চা বা চিনিযুক্ত পানীয় পান করলে শরীরের অত্যাবশ্যকীয় পুষ্টির ক্ষয় হয়। বিশুদ্ধ পানি পানের মাধ্যমে শরীরের আর্দ্রতা ধরে রাখাই হলো ত্বক ভালো রাখার সবচেয়ে ভালো উপায়। সেইসঙ্গে পর্যাপ্ত পানি পান করলে তা ত্বকের ভেতরে রক্ত সঞ্চালন বাড়ায় ও ত্বকের যেকোনো ধরনের সমস্যা সারাতে কাজ করে।

ত্বক ময়েশ্চারাইজ করুন

শীতের সময়ে ত্বক ময়েশ্চারাইজ করা জরুরি। এতে ত্বকের শুষ্কতা ও বিভিন্ন ধরনের সমস্যা দূর হয়। এমন ময়েশ্চারাইজার ব্যবহার করুন যা আপনার ত্বকের সঙ্গে মানানসই। গোলাপজল ও গ্লিসারিনের ব্যবহার ত্বককে ভালোভাবে ময়েশ্চারাইজ করতে পারে। 

সুষম খাবার খান

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে খাবারের ভূমিকার কথা অনেকেই ভুলে যান। ত্বক ভালো রাখতে আপনাকে অবশ্যই সুষম খাবার গ্রহণ করতে হবে। তাজা সবজি ও ফলমূল খাবেন। সেইসঙ্গে সব ধরনের পুষ্টির ঘাটতি দূর করবেন। শরীরে পর্যাপ্ত পুষ্টি পৌঁছালে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়তে সময় লাগবে না।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.