× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফেসবুক থেকে কেনাকাটার আগে যা জানা জরুরি

সংবাদ সারাবেলা ডেস্ক

০৫ জানুয়ারি ২০২৩, ১১:১০ এএম

কেনা-বেচার অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে ফেসবুক। অনেকেই ঘরে বসে ব্যবসা চালিয়ে যেতে ফেসবুক পেজ ব্যবহার করছেন। আবার ঘরে বসেই পছন্দের পণ্যটি হাতে পেতে বিভিন্ন ফেসবুক পেজের ওপর আস্থা রাখছেন ক্রেতারা। এতে করে বাঁচছে সময়, কমছে পরিশ্রমও। হিসেব করে দেখা গেলে, লাভবান হচ্ছেন উভয়পক্ষই। 

এদিকে ফেসবুক পেজে বিক্রির নামে প্রতারণার ঘটনাও কম নয়। অনেকে পছন্দের পণ্যটি কিনতে গিয়ে হচ্ছেন প্রতারিত। বাহারি রঙের সব ছবি দেখিয়ে আকৃষ্ট করছেন। এরপর ডেলিভারির সময় পাঠাচ্ছেন অত্যন্ত নিম্মমানের পণ্য। কেউ কেউ আবার অগ্রিম মূল্য নিয়ে পণ্য পাঠাচ্ছেন না। আরও অনেক উপায়ে আশ্রয় নিচ্ছেন প্রতারণার। প্রতারণার ভয়ে তবে কি ফেসবুক থেকে কেনাকাটা বন্ধ করে দেবেন? একদমই নয়। বরং ফেসবুকে পণ্য কিনে ঠকে যেতে না চাইলে সতর্ক হতে হবে আপনাকেই। কিছু বিষয়ে খেয়াল রাখলে আর ঠকে যাওয়ার ভয় থাকবে না। চলুন জেনে নেওয়া যাক কোন বিষয়গুলোর প্রতি খেয়াল রাখবেন-

প্রলোভনে পড়বেন না

আপনাকে আকৃষ্ট করার জন্য সব বিক্রয় প্রতিষ্ঠানই আকর্ষণীয় সব বিজ্ঞাপন দেবে। তাই কোনো আকর্ষণীয় বা লোভনীয় বিজ্ঞাপন দেখলেই হুট করে কিনে ফেলবেন না। প্রথমেই খেয়াল করুন প্রতিষ্ঠানের নাম ও ঠিকানার সঙ্গে মালিকের নাম ও ঠিকানার মিল রয়েছে কি না।

ট্রেড লাইসেন্স

অনলাইন প্রতিষ্ঠানটির ট্রেড লাইসেন্স রয়েছে কি না জেনে নিন। থাকলে তার নিবন্ধন নম্বর কত তা জেনে নিন। ওয়েবসাইটে ট্রেড লাইসেন্সের কপি আছে কি না তা দেখে নিন। এতে ঠকে যাওয়ার ভয় থাকবে না।

মূল্য পরিশোধের ক্ষেত্রে

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে মূল্য পরিশোধ করতে বললে প্রথমেই টাকা পাঠিয়ে দেবেন না। কয়েকটি নম্বর থেকে ফোন করে যাচাই বাছাই করে তারপরই টাকা পাঠান। নির্দিষ্ট পণ্য যেন পাঠায় এবং পণ্যের সঙ্গে রসিদও যেন পাঠায় সেটি উল্লেখ করে দেবেন। 

ক্যাশ অন ডেলিভারি

পণ্য হাতে পাওয়ার পর মূল্য পরিশোধ করার পদ্ধতিকে বলা হয় ক্যাশ অন ডেলিভারি। তাই আগে পণ্য হাতে পেয়ে বিক্রয় প্রতিনিধিকে সরাসরি মূল্য পরিশোধ করা যায় এমন পেজ থেকে কেনাকাটা করাই বুদ্ধিমানের কাজ। পণ্যটি হাতে পাওয়ার পর বিক্রয় প্রতিনিধির সামনেই চেক করে দেখে নিন।

লাইভ দেখুন

যারা পণ্য নিয়ে লাইফে আসে, তাদের পণ্য কিনে ঠকে যাওয়ার সম্ভাবনা কম থাকে। কারণ তারা বিক্রির উদ্দেশ্যেই লাইভ করে থাকে। আর এই লাইভের মানে হলো তাদের কাছে পণ্যটি রয়েছে। আবার পছন্দের পণ্যটির খুঁটিনাটিও লাইভের মাধ্যমে দেখা যায়। তাই যারা পণ্য নিয়ে লাইভ করে তাদের পেজ থেকে পণ্য কেনার চেষ্টা করুন।

রিভিউ দেখে নিন

কোনো পেজে যদি রিভিউ অপশন না থাকে তবে ভুলেও সেখান থেকে পণ্য কিনবেন না। অর্ডার করার আগে রিভিউ অপশনে গিয়ে ভালো করে দেখে নিন। সেইসঙ্গে চোখ রাখুন পোস্টের নিচের কমেন্টেও। পেজটি একদমই নতুন কি না, পোস্টের রিচ কেমন সেগুলোও ভালো করে যাচাই করে নিন।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.