× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শীতে সুস্থ থাকতে যে শাকসবজি খাবেন

লাইফস্টাইল ডেস্ক

২২ নভেম্বর ২০২৩, ১৮:৫০ পিএম । আপডেটঃ ২২ নভেম্বর ২০২৩, ১৮:৫১ পিএম

শীতকাল এলেই নানারকম শাকসবজির সামাহার দেখা যায়। বাজারে এরই মধ্যে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের শীতের শাকসবজি। এর মধ্যে থাকা কয়েকটি শাক এবং সবজিতে রয়েছে অনেক পুষ্টিগুণ।

স্বাস্থ্য ভালো রাখতে শীতের দিনে যেসব শাকসবজি খাদ্যতালিকায় রাখতে পারেন-

মেথি শাক: শীতের সময় মেথি শাক পাওয়া যায়।  এই শাকে থাকা ফলিক অ্যাসিড, আয়রন, প্রোটিন, পটাসিয়াম, ভিটামিন এ, বি, সি, ই শরীর গরম রাখতে সাহায্য করে, প্রদাহজনিত সমস্যা কমায়।

সরিষা শাক: শীত মৌসুমে আরও একটি জনপ্রিয় শাক হলো সরিষা শাক। এর মধ্যেও রয়েছে অনেক পুষ্টিগুণ। কম ক্যালোরি যুক্ত এই শাকে রয়েছে ফলিক অ্যাসিড, ভিটামিন বি১, বি২, বি৬, সি, ই, কে- যা কোষ্ঠকাঠিন্যের সমস্যার সমাধান করে।

গাজর: গাজর মূলত শীতের ফসল। তবে আজকাল প্রায় সারাবছরই বাজারে পাওয়া যায় গাজর। এতে শরীরে জন্য উপকারী ফাইবার, ভিটামিন এ, বি, সি, ই, কে এবং ক্যারোটিন রয়েছে। চোখের স্বাস্থ্য ভাল রাখার ক্ষেত্রে গাজরের জুড়ি নেই। 

মটরশুঁটি: মটরশুঁটির মধ্যেও রয়েছে প্রচুর গুণ, যা সার্বিকভাবে স্বাস্থ্য ভালো রাখে। মটরশুঁটি ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টস, মিনারেলস এবং ফাইটোনিউট্রিয়েন্টস রয়েছে।  কম ক্যালোরি এবং বেশি ফাইবার যুক্ত মটরশুঁটি অত্যন্ত পুষ্টিকর খাবার, যা ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

বিট: শীতের দিনে বিট খেতে পারেন বিভিন্ন ভাবে। তরকারি, সালাদ কিংবা রস করে বিট খাওয়া যায়। এতে থাকা আয়রন, ভিটামিন এ, বি৬, সি লিভার ডিটক্সিফাই করতে সাহায্য করে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.