× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাজধানীতে ২ দিনব্যাপী রবীন্দ্রসঙ্গীত উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক

২৫ নভেম্বর ২০২২, ১৪:২৮ পিএম

বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার আয়োজনে দুই দিনব্যাপী (২৫ ও ২৬ নভেম্বর) ৩৩তম জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব-২০২২ আজ শুক্রবার শুরু হয়েছে। সকাল ১০টায় রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে উৎসবটি শুরু হয়। এবারের স্লোগান ‘চলো পদে পদে সত্যের ছন্দে, চলো দুর্জয় প্রাণের আনন্দে’।

কবিগুরু রবীন্দ্রনাথের গান নিয়ে গত ৩২টি উৎসবের মতো এবারও ২ দিনব্যাপী ৩৩তম জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসবের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এবারের উৎসবে সম্মাননা জানানো হয় স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও বরেণ্য বাচিক শিল্পী আশরাফুল আলম এবং বীর মুক্তিযোদ্ধা ও বরেণ্য সঙ্গীত শিল্পী মো. রফিকুল আলমকে। উৎসবটি উৎসর্গ করা হয়েছে করোনাকালীন থেকে আজ পর্যন্ত যেসব শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, কবি ও সংস্কৃতিজন পরলোকগমন করেছেন তাদের স্মৃতির উদ্দেশে।

আয়োজকরা জানিয়েছেন, ২০১৯ সালে জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসবের আয়োজন করা হয়েছিল। ২ বছরের বেশি সময় ধরে করোনার কারণে মঞ্চে উৎসব করা সম্ভব হয়নি। তবে ২০২০ সালের শেষ ভাগে অনলাইনে ৩২তম উৎসব পালন করা হয়। মাঝে ২০২১ সাল বাদ দিয়ে এবার ৩৩তম উৎসব নিয়ে মঞ্চে ফেরা সম্ভব হলো।

বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সভাপতি শিল্পী তপন মাহমুদ বলেন, পৃথিবীর যে প্রান্তেই বাংলাভাষী তথা বাঙালি রয়েছেন সেখানেই ২৫শে বৈশাখ, ২২শে শ্রাবণ আসে যথাক্রমে উৎসবের বেশে, স্মরণের মহিমায় উদ্ভাসিত হয়ে।

তিনি আরও বলেন, কবিগুরু রবীন্দ্রনাথের প্রভাব বাঙালি জীবনে সর্বব্যাপী। মননে-ভাষণে ভূষণে এবং সঙ্গীতের মাধ্যমে বাঙালি সংস্কৃতিতে তিনি জড়িয়ে আছেন স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসের মতন, একশ বছরের বেশি সময় ধরে। এর মধ্যে এসেছে অনেক ঝড়-ঝঞ্ঝা-সংকট। কিন্তু কিছুতেই তাকে আমরা ছাড়তে পারিনি। কিছুতেই রবীন্দ্রবিমুখ করা যায়নি বাঙালিকে। তিনি ছিলেন, আছেন এবং থাকবেন, যতদিন বাঙালি থাকবে, বাংলা ভাষা থাকবে।

শিল্পী তপন মাহমুদ বলেন, রবীন্দ্রনাথ তার ৮০ বছরের জীবনে একটি জাতির মননের ক্ষেত্রে যা যা প্রয়োজন অর্থাৎ কবিতা, গান, গল্প, উপন্যাস, নাটক, নৃত্য, ছড়া, প্রবন্ধ, ভাষণ, চিত্রকর্ম, চিঠিপত্র প্রায় সব দিয়ে গেছেন, যা পৃথিবীর আর কোনও মনীষী কবি দিয়েছেন বলে আমাদের জানা নেই।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.