× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইভটিজার গ্রেফতারে অর্ধশত গোয়েন্দা বইমেলায়

হালিম মোহাম্মদ

১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৪৮ এএম । আপডেটঃ ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:০৪ এএম

রাজধানীর ব্যস্ততম বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলা ঘিরে অর্ধশত গোয়েন্দা সদস্য তৎপর রয়েছে। ইভটিজার এবং ধর্ষকদের গ্রেফতারে এ সকল গোয়েন্দাদের মাঠে নামানো হয়েছে। তারা পুরো মেলায় সতর্ক পাহারা দিচ্ছে। 

গোয়েন্দা কর্মকর্তা মেহেদী হাসান জানান, বিশেষ করে মেলা, শপিং মল, মার্কেট এবং পার্ক উদ্যানে সম্প্রতি ইভটিজারদের উৎপাত বেড়েছে। 

পাশাপাশি দেশে লুট খুন অপহরণের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ইভটিজিং ও ধর্ষণ। বিনোদন স্পটগুলো ইভটিজার-ধর্ষকদের অভয়ারণ্য হয়ে উঠছে। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর পাশাপাশি ইভটিজারদের গ্রেফতারে কাজ করছেন আইন-শৃঙ্খলা বাহিনী। 

তিনি বলেন, নারীরা বেশিভাগ সময় ইভটিজিংয়ের শিকার হন জনবহুল এলাকায় অর্থ্যাৎ মেলা এবং শপিংমলে। বাসেও নারীরা হয়রানির শিকার হয়ে থাকেন। অনেক নারী এখন গনপরিবহন এড়িয়ে চলতে শুরু করেছেন। 

ডিএমপির ৫০ থানার জিডির তথ্যানুযায়ী, রাজধানীতে ইভটিজারদের দৌরাত্ম্য বেড়েই চলেছে। বিশেষ করে চলমান বইমেলায় রয়েছে কিশোর গ্যাং, ছিনতাইকারী ও নেশাখোরদের চক্র। মেলার পাশেই উদ্যানে তাদের বিচরণ। সুযোগ বুঝে তারা চুরি-ছিনতাইয়ের পাশাপাশি নারীদের হয়রানি করাও বাদ রাখে না। বইয়ের ক্রেতা সেজে মেলায় ভিড়ের ভেতরে ঢুকে ইচ্ছাকৃতভাবে নারীদের নানাভাবে বিরক্ত করে তারা। এমন অভিযোগ ভুড়ভুড়ি।

সরেজমিনে বইমেলায় ও তার আশপাশে এবং শপিংমল ঘুরে দেখা গেছে, মেলায় নারী-পুরুষের উপচেপড়া ভিড় রয়েছে। এরমধ্যে কেউ কেনাকাটা নিয়ে ব্যস্ত। আবার কেউ এমনিতেই ঘোরাঘুরি করছে।

বইমেলায় আগত নাসিমা বেগম বলেন, কমদামে ভালো মানের বই পাওয়া যায় বলেই মেলায় এসেছি। এশলা এবং শপিংমলে এসে অনেক সময়ই বিভিন্ন ঘটনার সম্মুখীন হতে হয়। ভিড়ের ভেতরে অনেকে ইচ্ছাকৃতভাবে ধাক্কাধাক্কি করে। প্রতিবাদ করলে উল্টাপাল্টা কথা বলে চলে যায়। বিকেলে মেলা ও মার্কেটে তুলনামূলকভাবে ভিড় বেশি থাকে। মেলায় আসা এক তরুণী বলেন, এত নিরাপত্তার মাঝেও যে যার মতো চলছে। ভিড়ের ভেতর একজন ইচ্ছাকৃত ভাবে আমার উপর ঢলে পড়ে। আমি সজোরে থাপ্পড় দিলে সে চলে যায়। কিন্তু অনেকে আছেন কিছু বলেন না। তাই এ জাতীয় লোকেরা (বখাটে) আরও বেশি বেপরোয়া হয়ে ওঠে।

অভিযোগ রয়েছে, মেলায় দোকানদার ও সেলসম্যানরাও বেপরোয়া। কোনো তরুণী বা ক্রেতা পণ্য কিনতে গিয়ে যদি পছন্দ না হয়। স্টল থেকে বেরিয়ে আসলে সেলসম্যানরা পেছন থেকে কটুক্তি করেন। নারীদের নিয়ে সমালোচনা করেন। 

এসব বিষয়ে মেলার ব্যবস্থাপনার দায়িত্বে থাকা তানজিম আহমেদ বলেন, এসব অভিযোগ মিথ্যা। এখানে এমন কোনো ঘটনা ঘটে না। আমরা দোকানদাররা সবার সঙ্গে ভালো ব্যবহার করি এবং নারীদের নিরাপত্তা দিয়ে থাকি। 

এইনুল নামে এক বই ব্যবসায়ী বলেন, আমি এ মেলায় প্রতিবছরই স্টল নেই। এখানে নারীদের যে হয়রানি করা হয় না, তা সত্য নয়। অনেক সময় বিভিন্ন বয়সী নারীরা হয়রানির শিকার হয়ে থাকেন। তবে এসব বাইরে থেকে আসা লোকজন করে। মেলার লোকজন এতে জড়িত নয়।

তিনি আরও বলেন, সোহরাওয়ার্দী উদ্যানের অধিকাংশ জায়গায় অবাঞ্চিত লোকজন মাদক সেবন করে থাকে। এ এলাকা মাদকসেবীদের আখড়া। তারা ইভটিজিং, চুরি-ছিনতাইসহ নানা অপকর্ম করে বেড়ায়। কিন্তু কিছু হলেই নাম হয় বই ব্যবসায়ীদের।

এসব বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর মোহাম্মদ বলেন,  আমাদের কাছে মেলায় নারী হয়রানির বিষয়ে কোনো অভিযোগ আসে না। আসলে তো অবশ্যই আমরা পদক্ষেপ নেবো।

মেলার নিরাপত্তায় আমাদের স্পেশাল গোয়েন্দা টিম কাজ করছে। আমাদের এই  টিমে ছদ্মবেশে অর্ধশত সদস্য পাহারায় রয়েছে। 

ওসি বলেন, বই মেলার প্রত্যেক পয়েন্টে আমাদের টিম সতর্কতার সঙ্গে কাজ করছে। যেন কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.