× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৪১ এএম

সময়ের পরিক্রমায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ (১৯ ফেব্রুয়ারি)। জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারের মাধ্যমে সকল মানুষের জন্য শিল্প সংস্কৃতির প্রবাহ তৈরি করে শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে ১৯৭৪ সালে এদিনে এই একাডেমি গঠন করা হয়। এর প্রতিষ্ঠাতা ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

এদিকে ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ সেজেছে বর্ণিল সাজে।

শিল্পের উৎকর্ষ সাধন, সকলের জন্য শিল্প সংস্কৃতি এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বাঙালি সংস্কৃতিকে প্রতিষ্ঠার লক্ষ্যে ৪৯ বছর ধরে কাজ করে চলেছে জাতির পিতার স্বপ্নের প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্পকলা একাডেমি। 

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দিবসটি উদযাপনে আজ বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ। অনুষ্ঠানের উদ্বোধনী আয়োজনে- সকাল ১০টায় জাতীয় পতাকা এবং একাডেমির পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ১০টায় উদ্বোধন করা হয় একাডেমির সকল বিভাগের ৪৯ বছরের কার্যক্রম নিয়ে ১০ দিনব্যাপী বিশেষ প্রদর্শনী। এই প্রদর্শনী চলবে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ২, ৩, ৪ এবং ৫ নম্বর গ্যালারিতে। বেলা ১১টায় জাতীয় নাট্যশালা মঞ্চে আয়োজন করা হয় একাডেমির কর্মকর্তা-কর্মচারি ও শিল্পী সম্মিলনী।

দ্বিতীয় অধিবেশনে বিকেল ৫টায় একাডেমির নন্দনমঞ্চে রয়েছে প্রকাশনা উৎসব এবং আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সচিব মো. আবুল মনসুর। আলোচনা শেষে শুরু হবে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান।

একাডেমির বিভাগসমূহের ৪৯ বছরের কার্যক্রম নিয়ে বিশেষ প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রদর্শনীতে একাডেমির সাম্প্রতিক সময়ে প্রকাশিত গ্রন্থের প্রকাশনাগুলো তুলে ধরা হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.