× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বুটেক্স সাহিত্য সংসদের অনলাইন সাহিত্য উৎসব: শব্দবিন্দু

আলভী আহমেদ, বুটেক্স প্রতিনিধি

০৯ জুলাই ২০২৪, ১৮:০০ পিএম

"রং বিবর্ণ হয়, দেবালয় ভেঙে যায়, সাম্রাজ্যের পতন হয় তবু শুধু টিকে থাকে শব্দ"। বাঙালিরা স্বভাবতই আষাঢ়ের এই মেঘময় মেঘলা দিনগুলোতে নিজের অলসতাকে আরেকটু উসকে দিয়ে আনন্দ পায়। এই অলস আষাঢ়ে সাহিত্যের শব্দজালই দিতে পারে নতুন ঊষার খোঁজ। 

মানুষ মাত্রই কবি,মানুষ মাত্রই শিল্পী। ঝড়ের আগ মুহূর্তে কালো মেঘগুলোর দিকে তাকিয়ে কিংবা ঝুম বৃষ্টির শব্দে মানব মনে কবিতা সৃষ্টি হয় না; ইহা সম্ভবপর নয়। আবার উদাস বিকেলে শরৎ, রবি কিংবা শেকসপিয়রের বই হাতে নিয়ে মনে আশা জাগে বইখানা নিয়ে কারো সাথে জমিয়ে আড্ডা দিতে। কখনো আবার রং-তুলির ছোঁয়ায় পুরো আকাশটা ভাসিয়ে দিতে মন চায়। মনের এসব অগোছালো শব্দজাল বা চিত্রকল্পের কথা মাথায় রেখে বুটেক্সের সাধারণ শিক্ষার্থীদের মনের সুপ্ত ইচ্ছাগুলোকে নিয়ে কাজ করার সুযোগ করে দিতে বুটেক্স সাহিত্য সংসদের এবারের  বিশেষ আয়োজন "শব্দবিন্দু অনলাইন সাহিত্য উৎসব - ২০২৪"। 

অনলাইনভিত্তিক এই প্রতিযোগিতায় রয়েছে মোট ৪ টি সেগমেন্ট। সেগমেন্টগুলোর মধ্যে রয়েছে ছোট, বুক রিভিউ, কবিতা এবং ক্যারেক্টার ভিজুয়ালাইজেশন। ৯ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত চলবে এই অনলাইন আয়োজন।

ছোট গল্পের ক্ষেত্রে  প্রতিযোগীরা সর্বোচ্চ ১০০০ শব্দের ছোট গল্প লিখতে পারবে। বুক রিভিউ সেগমেন্টে প্রতিযোগীদের যেকোনো বইয়ের উপরে বুক রিভিউ লিখতে হবে। কবিতা নামক সেগমেন্টে প্রতিযোগীদের নিজের লেখা মৌলিক কবিতা জমা দিতে হবে এবং ক্যারেক্টার ভিজুয়ালাইজেশন সেগমেন্টে পছন্দের যেকোনো বইয়ের চরিত্রের ছবি নিজের কল্পনা অনুযায়ী হাতে কিংবা ডিজিটাল মাধ্যমে এঁকে অথবা AI এর সাহায্য নিয়ে প্রতিযোগীদের ডিজাইন করতে হবে। এক্ষেত্রে প্রতিযোগীরা পছন্দের যেকোনো বইয়ের চরিত্রের কসপ্লে করতে পারবেন। তবে ইন্টারনেট থেকে ডাউনলোড করা সরাসরি কোনো ছবি গ্রহণযোগ্য হবে না। 

প্রতিটি সেগমেন্ট অনলাইন ভিত্তিক হবে এবং প্রতিযোগীদের নিজ নিজ লেখা বুটেক্স সাহিত্য সংসদ এর অফিসিয়াল গ্রুপে পোস্ট করতে হবে। প্রতিযোগিতার শুরুতে #BSS_শব্দবিন্দু_২০২৪ এই হ্যাশট্যাগটি ব্যবহার করতে হবে। কেবল মাত্র বুটেক্সের শিক্ষার্থীরাই এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.