× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দেশে করোনার খাওয়ার ওষুধ বাজারজাত শুরু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

৩০ ডিসেম্বর ২০২১, ২৩:৩২ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাসের টিকার পাশাপাশি আজ থেকে দেশে করোনায় আক্রান্তদের জন্য যুক্তরাষ্ট্রের তৈরি দুটি ওষুধ (নিরমাট্রেলভির-Nirmatrelvir ও রিটোনেভির-Ritonavir) বাজারজাত শুরু হয়েছে। এ ওষুধ ৮৮ শতাংশ কার্যকর বলে জানা গেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় মানিকগঞ্জের হিজুলী ডায়াবেটিক হাসপাতালের বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় বীর মুক্তিযোদ্ধাদের জন্য চিকিৎসা ক্ষেত্রে ৫০ শতাংশ ও আজীবন সদস্যদের জন্য ২০ শতাংশ ছাড় দেওয়ার প্রস্তাব পাস হয়।

মন্ত্রী বলেন, করোনাভাইরাসের খাওয়ার ওষুধের এক ডোজের দাম হবে তিন হাজার টাকা। পাঁচদিন খেতে হবে। ৩০টি ট্যাবলেটের দাম হবে ১৬ হাজার টাকা। ১২ বছরে ঊর্ধ্বে করোনায় আক্রান্ত সবাই এ ওষুধ খেতে পারবেন। ওষুধগুলো বাজারজাত করছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

তিনি আরো বলেন, আমার ভ্যাকসিন দিচ্ছি। বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। ৩১ কোটি ভ্যাকসিনের প্রতিশ্রুতি পেয়েছি। এর মধ্যে প্রায় ১৭ কোটি ভ্যাকসিন আমাদের হাতে চলে এসেছে। ৭ কোটি ভ্যাসকিন প্রথম ডোজ ও ৫ কোটি ভ্যাকসিন দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জানুয়ারি থেকে নতুন উদ্যোগে ভ্যাসকিন কার্যক্রম চালু করছি। ভ্যাসসিন প্রতিটি ওয়ার্ডে দেওয়া হবে। ২০২২ সাল থেকে দেশে ১৫ হাজার ওয়ার্ডের ২৮ হাজার বুথে ভ্যাকসিন দেওয়া হবে। এতে আমরা ৪ কোটি ভ্যাকসিন দিতে পারবো। আমাদের ভ্যাকসিনের কোনো অভার নেই। সংক্রমণ ও মৃত্যুর হার কমিয়ে আনতে আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

ডায়াবেটিক সমিতির সভাপতি ও মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীন, পৌর মেয়র রমজান আলী, ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব সাহা, ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি নীনা রহমান প্রমুখ।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.