× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

‘২৮ হাজার ৬২০ জন কৃষকের দক্ষতা বৃদ্ধি করা হবে’

নিজস্ব প্রতিবেদক

২৮ জুন ২০২২, ১০:১৯ এএম

ছয় জেলার ২৮ হাজার ৬২০ কৃষকের দক্ষতা বাড়াতে উদ্যোগ নিচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আজ (২৮ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

সংশ্লিষ্টরা জানান, একনেকে অনুমোদন পেলে ১৭১ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি চলতি বছরের জুলাই থেকে জুন ২০২৭ সালের মধ্যে বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং মেহেরপুরের ৩১টি উপজেলায় প্রকল্পটির কার্যক্রম পরিচালনা করা হবে।

প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, ২৮ হাজার ৬২০ জন কৃষকের দক্ষতা বৃদ্ধি এবং ব্যয় সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উচ্চমূল্য ফসলের উৎপাদনশীলতা ১৫ শতাংশ বৃদ্ধি ও উৎপাদন ব্যয় ২০ শতাংশ কমিয়ে কৃষিকে লাভজনক করা। একইসঙ্গে ফসল সংগ্রহোত্তর ব্যবস্থাপনা বিষয়ে কৃষকের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে ফসলের ক্ষতি ১৫ শতাংশ কমানো এবং খোরপোশ কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের লক্ষ্যে ১ হাজার ৮০০ জন শিক্ষিত তরুণ ও নারী কৃষি উদ্যোক্তা তৈরি করা।

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে, ৩৪ হাজার ৬৬২টি কৃষি প্রযুক্তি প্রদর্শনী, ৬২টি কৃষি উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র নির্মাণ, ৩১৮টি বিদ্যুৎবিহীন কুলিং চেম্বার নির্মাণ, ৯৩টি কৃষি প্রযুক্তি মেলা, ১২৪টি উদ্বুদ্ধকরণ ভ্রমণ, তিন হাজার ৪৬৬টি মাঠ দিবস আয়োজন, দুই হাজার ৬৯২ ব্যাচ অভ্যন্তরীণ প্রশিক্ষণ এবং ৩০ হাজার ৯৫৯টি কৃষি সরঞ্জাম ক্রয়।

পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) শরিফা খান বলেন, প্রকল্পটির মাধ্যমে উচ্চফলনশীল ও জলবায়ু অভিঘাত সহিষ্ণু জাত উদ্ভাবন সম্ভব হবে। এর মাধ্যমে ফসলের উৎপাদনশীলতা বাড়বে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় শস্য উপখাতের উৎপাদনশীলতা ও উৎপাদন বৃদ্ধি, উৎপাদন উপকরণের দক্ষ ও সুষম ব্যবহার নিশ্চিতকরণের সঙ্গে প্রকল্পটির সংগতি রয়েছে।

তিনি বলেন, যশোর অঞ্চলে উচ্চমূল্যের ফসল উৎপাদন, শস্য উৎপাদনে বৈচিত্রতা আনয়ন, নিরাপদ ফসল উৎপাদন, কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণে সহায়ক হবে। এছাড়া নারী ও তরুণ উদ্যোক্তা সৃষ্টি, কৃষি বাণিজ্যিকীকরণ এবং জাতীয় পুষ্টির চাহিদা পূরণে আধুনিক প্রযুক্তি ও কার্যক্রম সম্প্রসারণে প্রকল্পটি ইতিবাচক ভূমিকা রাখবে।



Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.