× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাইক বন্ধের পর টোল আদায় কমেছে পদ্মা সেতুতে

নিজস্ব প্রতিবেদক

২৮ জুন ২০২২, ১৭:২০ পিএম

পদ্মা সেতু খোলার পর প্রথম দিনে যত সংখ্যক যানবাহন পার হয়েছিল, মোটরবাইক ওঠা বন্ধের পর সেই সংখ্যা এক-চতুর্থাংশে নেমেছে; টোল আদায়ও কমেছে পৌনে ১ কোটি টাকা। প্রথম দিনে মোটর সাইকেল চললেও দ্বিতীয় দিনে তা নিষিদ্ধ হওয়ায় তার প্রভাবে টোল কমেছে বলে কারণ দেখাচ্ছেন সেতু কর্তৃপক্ষের কর্মকর্তারা।

উদ্বোধনের পর দিন রোববার সকাল ৬টায় বহু প্রতীক্ষিত পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। এরপর প্রথম ২৪ ঘণ্টায় ৬১ হাজার গাড়ি পার হয়ে মোট টোল আদায় হয়েছিল ২ কোটি ৭৫ লাখ টাকা। প্রথম দিনে মোটর বাইকেরও সেতুতে ওঠায় মানা ছিল না। ১০০ টাকা টোল দিয়ে বাইক চলাচল করছিল। কিন্তু বিশৃঙ্খলা এবং একটি দুর্ঘটনায় দুজনের মৃত্যুর পর গত সোমবার সকাল ৬টা থেকে মোটর সাইকেলের সেতুতে ওঠা নিষিদ্ধ করা হয়। সোমবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার হিসাব জানতে চাইলে সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন বলেন, গতকাল মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১৫ হাজারের মতো যানবাহন পার হয়েছে। এখানে প্রায় দুই কোটি টাকার মতো টোল আদায় হয়েছে।

টোল আদায় সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, এই সময়ে মোট ১৫ হাজার ৪২৯টি যানবাহন পার হয়েছে। টোল আদায় হয়েছে ১ কোটি ৯৮ লাখ টাকা। এই সময়ে মাওয়া প্রান্ত দিয়ে সেতুতে উঠেছে ৭ হাজার ৬৬১টি যানবাহন। টোল আদায় হয়েছে ৯৯ লাখ ৪৭ হাজার টাকা। জাজিরা প্রান্ত থেকে সেতুতে উঠেছে ৭ হাজার ৬৬৮টি যানবাহন। এ বাহনগুলো টোল দিয়েছে ৯৯ লাখ ৩৮ হাজার ৫৫৯ টাকা।

যানবাহন এত কমে যাওয়ার কারণ জানতে চাইলে তোফাজ্জল বলেন, প্রথম ২৪ ঘণ্টায় যে সব যানবাহন পারাপার হয়েছে, তার মধ্যে ৭৫ ভাগই ছিল মোটর সাইকেল। মোটর সাইকেল বন্ধ, তাই কমেছে।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.