× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অন্যরকম ভালবাসায় পালিত হলো রাষ্ট্রপতির ৭৯তম জন্মদিন

০৩ জানুয়ারি ২০২২, ১১:১২ এএম

এলাকার মাটির টানে অন্যরকম ভালবাসায়  ঢাকাস্থ ইটনা-মিটামইন-অষ্টগ্রাম সমিতিও পালন করেছে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের ৭৯তম জন্ম দিন।  রাজধানীর কাকরাইলে আইডিইবি মিলনায়তনে শনিবার সন্ধ্যারাতে উৎসবমুখর পরিবেশে ঢাকায় বসবাসকারি হাওর অঞ্চলের মানুষ মূহুর্মুহু করতালি আর কেক বিতরণের মধ্যদিয়ে মো. আবদুল হামিদের ৭৯তম জন্ম দিন পালন করে।

পরিকল্পনা  মন্ত্রী এম এ মান্নান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে এ উপলক্ষ্যে সেখানে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে  রাষ্ট্রপতির ভাই আবদুল হক এবং সমিতির কর্মকর্তাসহ ঢাকায় বসবাসরত ইটনা, মিটামইন ও অষ্টগ্রামসহ হাওর অঞ্চলের গণ্যমান্য ব্যক্তিরা অংশ গ্রহণ করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাঁর জন্ম দিনে প্রিয় এলাকাবাসির এই আয়োজনে শরীক হয়ে শুভেচ্ছা বিনিময় করেন।

ঢাকাস্থ ইটনা-মিটামইন-অষ্টগ্রাম সমিতির সভাপতি মোঃ সোলায়মান খানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এই অনুষ্ঠানে যোগ দিয়ে আয়োজক কমিটির প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ সময় পরিকল্পনা মন্ত্রী গ্রামকে শহর করার বিষয়ে গত জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার তুলে ধরে বলেন, এক সময় হাওর অঞ্চল ছিলো অবহেলিত। রাষ্ট্রপতির প্রচেষ্টায় বিস্তীর্ণ হাওরের বুক চিড়ে এখন গাড়ি চলে। তিনি বলেন, বর্ষায় পর্যটকদের ভিড়ে হাওর এখন মুখরিত থাকে। শুকনো মৌসুমে সাবমার্জিবল রাস্তায় হাওরবাসীর চলাচলের সুযোগ সৃষ্টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের অবদান। মন্ত্রী বলেন, নেত্রকোণা থেকে সুনামগঞ্জ পর্যন্ত সাড়ে বার কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওযে বাস্তবায়িত হচ্ছে। এই রোডটি বাস্তবায়িত হলে হাওরের জীবনধারা পাল্টে যাবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ভৌগলিক কারণেই দেশের সাতটি জেলাব্যাপি বিস্তীর্ণ হাওর অঞ্চল অনুন্নত ও পশ্চাদপদ,অথচ এ এলাকা বিপুল প্রকৃতিক সম্পদে পরিপূর্ণ।  এই অঞ্চলে দেশের শতকরা ২৫ ভাগ ধান উৎপাদিত হয় আর শতকরা ৮০ ভাগ উৎপাদিত হয় মিষ্টি পানির মাছ ।

এই পশ্চাদপদতা অতিক্রম করে হাওর অঞ্চলকে উন্নয়নের মূল ধারায় নেওয়া অনেক চ্যালেঞ্জ ছিলো। টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘ রাষ্ট্রপতি  মোঃ  আবদুল হামিদ’ এবং আমি নিজেও হাওরের বিরূপ জীবনধারার সাথে লড়াই করে আজকের এই অবস্থানে এসেছি। তিনি বলেন, হাওরে শিক্ষার কোন সুযোগ ছিল না, অনুন্নত যোগাযোগ হাওরবাসীর উন্নয়নের ক্ষেত্রে চিল বড় বাধা।’

তিনি তার আমলে বাড়ি থেকে চল্লিশ কিলোমিটার দূরে হাইস্কুলে পড়ার কথা উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের রাজনীতির ধারাবাহিকতায় হাওরে শিক্ষা, স্বাস্থ্য কিংবা ডিজিটাল যোগাযোগ ব্যবস্থায় অভাবনীয় অগ্রগতি হয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.