× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দুই দিনের সফরে ঢাকায় চীনের পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

০৬ আগস্ট ২০২২, ১৮:৩৭ পিএম । আপডেটঃ ০৭ আগস্ট ২০২২, ০০:১৫ এএম

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই দুই দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন। শনিবার (৬ আগস্ট) বিকাল সাড়ে পাঁচটায় পৌছালে তাঁকে অর্ভ্যথনা জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। রবিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। দ্বিপক্ষীয় বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীকে সহযোগিতা করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী, পররাষ্ট্র সচিব, বাণিজ্য সচিব, বিদ্যুৎ সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সচিব, বিডার নির্বাহী চেযারম্যান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) এবং পূর্ব এশিয়া অনুবিভাগের মহাপরিচালক।

রবিবার সন্ধ্যায় ওয়াং ই ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান প্রদর্শন করবেন। এই সফরে পাঁচটি দলিল সই হতে পারে। দলিলগুলো হচ্ছে ১. পিরোজপুরে অষ্টম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ সেতুর হস্তান্তর সনদ, ২. দুর্যোগ মোকাবিলা সহায়তার জন্য পাঁচ বছর মেয়াদি সমঝোতা স্মারকের নবায়ন, ৩. ২০২২-২৭ মেয়াদে সংস্কৃতিক সহযোগিতা সমঝোতা স্মারকের নবায়ন, ৪. দুই দেশের মধ্যে টেলিভিশন অনুষ্ঠান বিনিময় সহযোগিতা সমঝোতা স্মারক এবং ৫. ঢাকা বিশ্ববিদ্যালয় ও চীনের ফার্স্ট ইনস্টিটিউট অব ওশেনোগ্রাফির মধ্যে মেরিন সায়েন্স নিয়ে সমঝোতা স্মারক।

সফরে বাংলাদেশের পক্ষ থেকে ওয়ান-চায়না নীতি ও বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত, বাণিজ্য, বিনিয়োগ, রোহিঙ্গাসহ অন্যান্য বিষয় উত্থাপন করা হবে। অন্যদিকে চীনের পক্ষ থেকে তাইওয়ানসহ অন্যান্য বৈশ্বিক বিষয়গুলো উত্থাপন করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.