× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গত দেড় মাসে দেশে রেমিট্যান্স এসেছে সোয়া ৩ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক

১৮ আগস্ট ২০২২, ১৯:০৮ পিএম । আপডেটঃ ১৮ আগস্ট ২০২২, ২০:১২ পিএম

চলতি আগস্ট মাসের ১৬ দিনে ১১৭ কোটি ১০ লাখ ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। যা গত বছরের আগস্টের একই সময়ের চেয়ে ১৬ দশমিক ৩০ শতাংশ বেশি। গত বছরের ১ থেকে ১৬ আগস্ট ১০০ কোটি ৭০ লাখ (১ বিলিয়ন) ডলার পাঠিয়েছিলেন প্রবাসীরা।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি আগস্ট মাসে প্রতিদিন গড়ে রেমিট্যান্স এসেছে ৭ কোটি ২৬ লাখ ডলার। অর্থাৎ প্রবাসীদের পাঠানো এই রেমিট্যান্স প্রবাহ বেড়েই চলেছে। জুলাই মাসের পর আগস্টেও প্রবাসী আয়ের গতি বেশ ঊর্ধ্বমুখী রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ১ জুলাই থেকে শুরু হওয়া নতুন অর্থবছরের প্রথম দেড় মাসে (১ জুলাই থেকে ১৬ আগস্ট) ৩২৮ কোটি ৮০ লাখ (৩.২৭ বিলিয়ন) ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। অর্থাৎ আগের বছরের একই সময় (দেড় মাসে) হিসাবে বেশি এসেছে ১৩ দশমিক ৫০ শতাংশ। ২০২১-২২ অর্থবছরের প্রথম দেড় মাসে (২০২১ সালের ১ জুলাই থেকে ১৬ আগস্ট) ২৮৭ কোটি ৮০ লাখ (২.৮৮ বিলিয়ন) ডলার পাঠিয়েছিলেন প্রবাসীরা।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ‘গত ১৬ দিনের মতোই মাসের বাকি দিনগুলোতে ইতিবাচক ধারা অব্যাহত থাকবে। গত জুলাই মাসের মতো চলতি আগস্ট মাসেও ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স দেশে আসবে।’

প্রসঙ্গত, গত জুলাই মাসে ২০৯ কোটি ৬৯ লাখ ১০ হাজার (২.১ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা, যা ছিল গত ১৪ মাসের মধ্যে সবচেয়ে বেশি। আর গত বছরের জুলাই মাসের চেয়ে বেশি ছিল ১২ শতাংশ।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.