× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লঘুচাপটি ভারতের অন্ধ্র প্রদেশের দিকে সরে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক

০৫ অক্টোবর ২০২২, ১২:০০ পিএম । আপডেটঃ ০৫ অক্টোবর ২০২২, ১২:০২ পিএম

বঙ্গোপসাগরের লঘুচাপটি ভারতের অন্ধ্র প্রদেশের দিকে চলে যাচ্ছে। ফলে বঙ্গোপসাগরে আরও একদিন ৩ নম্বর সতর্ক সংকেত থাকবে। সেই সাথে ১৮ জেলার নদীবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে বলে জানায় সংস্থাটি।

বুধবার (৫ অক্টোবর) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, খুলনা, বরিশাল, চট্টগ্রামের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। 

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরের লঘুচাপটি ভারতের অন্ধ্র প্রদেশের দিকে চলে যাচ্ছে। লঘুচাপটি আস্তে আস্তে দুর্বল হয়ে শেষ হয়ে যাবে। এর প্রভাবে বঙ্গোপসাগরে আজ সারাদিন ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি জানান, গত কয়েকদিনের তুলনায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে। আগামী দুদিন পর তাপমাত্রা বাড়তে থাকবে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত তেঁতুলিয়ায় ৮৭ মিলিমিটার রেকর্ড করা হয়েছে এবং লক্ষ্মীপুরের রামগতিতে সর্বনিম্ন ২৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

তিনি আরও বলেন, বুধবার দুপুর ১টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। পূর্বাভাসে ১৮ জেলার ওপর দিয়ে দমকা হাওয়াসহ ঝড় হতে পারে। রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.