× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বঙ্গবন্ধু একাত্তরের মুক্তিযুদ্ধকে জনযুদ্ধে পরিণত করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

০৮ ডিসেম্বর ২০২১, ২১:১৭ পিএম

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, একাত্তরের মুক্তিযুদ্ধ ছিলো একটি জনযুদ্ধ। বঙ্গবন্ধু দীর্ঘ ২৩ বছর এ জনযুদ্ধ সংগঠিত করে পৃথিবীর ইতিহাসে বাংলা ভাষাভিত্তিক একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন। জনযুদ্ধের ধারাবাহিকতায় অস্ত্র ও প্রশিক্ষণ ছাড়া শক্তিশালী পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে মাত্র নয় মাসের যুদ্ধে বিজয় অর্জন করতে পেরেছি। কিছু সংখ্যক চিহ্নিত রাজাকার, আলবদর, আলসামস ছাড়া এদেশের প্রতিটি মানুষ এই জনযুদ্ধে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশগ্রহণ করেছিলো। এমনকি মা- বোনেরা মুক্তিযোদ্ধাদের খাদ্য দিয়ে, আশ্রয় দিয়ে, তথ্য দিয়ে যুদ্ধে বড় ভূমিকা রেখেছিলেন বলে মন্ত্রী উল্লেখ করেন।  

মন্ত্রী বুধবার ময়মনসিংহের ভালুকায় ‘ভালুকা মুক্ত দিবস’ উপলক্ষে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে অনলাইনে সংযুক্ত থেকে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে স্থানীয় উপজেলা চেয়ারম্যান, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃব্ন্দৃ, স্থানীয় মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

বীর মুক্তিযোদ্ধা মোস্তাফা জব্বার বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলকে বঙ্গবন্ধুর আদর্শের ঘাঁটি হিসেবে আখ্যায়িত করে বলেন,  মুক্তিযুদ্ধে আমরা যে অবস্থানেই ছিলাম সেখান থেকেই মুক্তির লড়াইয়ে অংশ নিয়েছি। এরই ধারাবাহিকতায় ৮ ডিসেম্বর ভালুকা শত্রুমুক্ত করা সম্ভব হয়েছে। এ অঞ্চল শত্রুমুক্ত হওয়ার জন্য যে চেষ্টা করা হয়েছে তা ইতিহাসে অতুলনীয় হয়ে থাকবে বলে মন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, সাধারণ জনগণের সহায়তা ছাড়া আমরা যুদ্ধে সফল হতাম না। তিনি এই বিজয়ে রণাঙ্গনের নেতৃত্বের জন্য মরহুম আফসার মেজরের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং হানাদার মুক্ত অভিযানে মুক্তিযোদ্ধাদের সহায়তার জন্য মা- বোনদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মন্ত্রী আরও বলেন, আমরা স্বাধীনতা পেয়েছি বলেই দীর্ঘ চড়াই উৎরাই এবং নানা  অশুভ ষড়ন্ত্রের কঠিন পথ অতিক্রম করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ ঘুরে দাঁড়িয়েছে। বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিপ্লবের ধারাবাহিকতায় বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.