× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিশেষজ্ঞদের মতামত: সচেতনতায় ৫০ ভাগ স্তন ক্যান্সারই নিরাময়যোগ্য

বিশেষ প্রতিনিধি

১০ অক্টোবর ২০২২, ২১:১৩ পিএম

বাংলাদেশে দশম বারের মতো পালিত হলো স্তন ক্যান্সার সচেতনতা দিবস। এ উপলক্ষে সোমবার র‌্যালি, আলোচনা সভাসহ দেশব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়। রাজধানী ঢাকায় বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভার আয়োজন করে ক্যান্সারবিরোধী ও নারী সংগঠনসহ ৩৫টি সংগঠনের প্রধান বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম। 

সভায় বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, এ দেশে স্তন ক্যান্সারের রোগীর মধ্যে ৯৮ শতাংশই নারী। প্রতি বছর প্রায় ২০ হাজার নারী এই ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। তবে সর্বস্তরে এই রোগ সম্পর্কে সচেতনতা বাড়িয়ে প্রতিরোধের মাধ্যমে আক্রান্তদের মধ্যে ৫০ শতাংশকে সুস্থ করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব বলেন মনে করছেন তারা।  

বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা: হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদ্য সাবেক চেয়ারম্যান জাতীয় মানবাধিকার কমিশন নাছিমা বেগম এনডিসি। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ছয়েফ উদ্দিন, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায় এবং ইউএনবির সম্পাদক ফরিদ হোসেন। পরে স্তন ক্যান্সারের বিভিন্ন দিক নিয়ে আলোচনায় অংশ নেন- বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট লেখক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, অধ্যাপক মোজাহেরুল হক, অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ, ড. হালিদা হানুম আখতার, ডা. আবু জামিল ফয়সল ও ডা. আব্দুস সবুরসহ বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে ক্যান্সারবিজয়ী প্রয়াত বিশিষ্ট কবি ও রাজনীতিবিদ কাজী রোজীর জন্য শোক ও দোয়া পরিচালনা করা হয়। পরে স্তন ক্যান্সার সচেতনতায় অসাধারণ ভূমিকা রাখার জন্য এবার ১০ জন সাংবাদিককে কৃতজ্ঞতা স্মারক তুলে দেয়া হয়। এছাড়া বিশিষ্ট কণ্ঠশিল্পী সামিনা চৌধুরীকে স্তন ক্যান্সার সচেতনতার শুভেচ্ছা দূত হিসেবে সংবর্ধনা জানানো হয়। 

এর আগে সকাল ৯টায় বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের উদ্যোগে শাহবাগের জাতীয় যাদুঘরের সামনে থেকে একটি গোলাপি সড়ক শোভাযাত্রা বের করা হয়। র‌্যালিটি টিএসসি ও দোয়েল চত্বর মোড় হয়ে প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। র‌্যালি চলাকালে রাস্তায় চলাচলকারী সাধারণ মানুষের কাছে স্তন ক্যান্সারের প্রয়োজনীয় তথ্যসমৃদ্ধ একটি বাংলা লিফলেট বিতরণ করা হয়।

এছাড়াও বাংলাদেশে স্তন ক্যান্সার সচেতনতায় এই ফোরামের উদ্যোগে অক্টোবর মাসব্যাপী চলছে সচেতনতা ও স্ক্রিনিং প্রোগ্রাম। স্তন ক্যান্সার সচেতনতা দিবসে দেশের ৬৪ জেলায় গোলাপি শোভাযাত্রা, আলোচনা অনুষ্ঠান ও বাংলায় তথ্যবহুল লিফলেট বিতরণের পাশাপাশি প্রাথমিক অবস্থায় স্তন ক্যান্সার স্ক্রিনিং কর্মসূচি চলছে।

ঢাকা ও সংলগ্ন এলাকায় অক্টোবর মাসে ফ্রি ক্লিনিক্যাল ব্রেস্ট এক্সামিনেশন, ক্যান্সার নির্ণয়ের জন্য আল্ট্রাসনোগ্রাম ও অন্যান্য পরীক্ষা (ম্যামোগ্রাম বাদে) ৫০ শতাংশ ডিস্কাউন্ট ও দরিদ্র রোগীরদের জন্য ফ্রি পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা রয়েছে, এচাড়াও থাকছে কাউন্সেলিং সেবা।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.