× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জলবায়ু পরিবর্তন: বাংলাদেশের প্রকল্পে ৬ লাখ ইউরো দিচ্ছে ইইউ

নিজস্ব প্রতিবেদক

২৬ অক্টোবর ২০২২, ১৪:৩২ পিএম

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবগুলো কাটাতে বাংলাদেশের একটি প্রকল্পে ৬ লাখ ইউরো অনুদান দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

‘লাইভস ইন ডিগনিটি গ্র্যান্ট ফ্যাসিলিটি’ থেকে এই অনুদান পাবে বাংলাদেশ। ‘উত্তরণ’ এবং ‘এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’ নামে বাংলাদেশের দুটি বেসরকারি সংস্থা ওই প্রকল্প বাস্তবায়ন করবে।

এক বিবৃতিতে ইইউ বলেছে, পরিবেশগত পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রকল্পটি প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জন, অর্থায়ন ও অন্যান্য কাজে সহায়তা করবে।

জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ বৃদ্ধির ঝুঁকির কথা তুলে ধরে বিবৃতিতে বলা হয়, ক্রমবর্ধমান শক্তিশালী ঘূর্ণিঝড়ের কারণে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাতক্ষীরা জেলা বছরের ছয় মাস পর্যন্ত পানির নিচে থাকার শঙ্কা তৈরি হচ্ছে। সেখানে মাটির লবণাক্ততা বাড়ছে এবং উপকূলীয় কৃষিজীবী মানুষের বেকারত্ব বাড়ছে।

বিবৃতিতে আরও বলা হয়, শহুরে এলাকায় যেতে বাধ্য হওয়া বেশিরভাগ মানুষের আশ্রয় হয় বস্তিতে। যেখানে নারীরা সহিংসতার ঝুঁকির সম্মুখীন হন সবচেয়ে বেশি। নারী ও মেয়েদের সহায়তায় জোর দিয়ে সাতক্ষীরার শহরাঞ্চলের বস্তিতে বাসকারীদের সহায়তা করা হবে এ প্রকল্পের মাধ্যমে।

ইইউ বলছে, এ প্রকল্পের মাধ্যমে বস্তিবাসীর শিক্ষা, পানি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন করা হবে। অর্থ ও প্রযুক্তি উভয় ক্ষেত্রেই দক্ষতা ও অন্যান্য সহায়তা দেওয়া হবে, যাতে মানুষের আয়ের ব্যবস্থা তৈরি হয়।

২০২০ সালে ‘লাইভস ইন ডিগনিটি গ্র্যান্ট ফ্যাসিলিটি’ গঠন করা হয়। বিশ্বে দীর্ঘস্থায়ী বাস্তুচ্যুতির সংকট মোকাবেলায় সমাধানের পথ দেখাতে এ তহবিল গঠন করে ইইউ।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.