× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাজপথে শক্তি দেখিয়ে গণতান্ত্রিক নির্বাচন হবে না: সিইসি

নিজস্ব প্রতিবেদক

২৪ নভেম্বর ২০২২, ১৫:১৩ পিএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের গণতান্ত্রিক নির্বাচন হবে না।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন সিইসি।

নেপালের ‘ইলেকশন অব হাউস অব রিপ্রেজেনটেটিভ ও প্রভিনশনাল অ্যাসম্বলি’ পরিদর্শনে ১৮ থেকে ২২ নভেম্বর সে সফর শেষে দেশে ফিরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি।

হাবিবুল আউয়ালের মতে, রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে অংশ নিয়ে কার্যকর প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে ভোটের মাঠে ভারসাম্য তৈরি করতে হবে। ভোটের মাঠে রাজনৈতিক দলগুলো ভারসাম্য তৈরি না করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে সব সময় সুষ্ঠু-বিশ্বাসযোগ্য নির্বাচন করা সম্ভব হয় না।

সিইসি বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আমি বলব, রাজপথে শক্তি প্রদর্শন করে, রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন, সেটা হবে না। আপনাদের (রাজনৈতিক দল) নির্বাচনে আসতে হবে। নির্বাচনের মাঠে নীতি-বিধি আছে, সে অনুসারে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।’

হাবিবুল আউয়াল চান, রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা হোক। সংলাপ চলুক। একই সঙ্গে তিনি সুষ্ঠু নির্বাচনের জন্য সরকার, রাজনৈতিক দলসহ সবার সহযোগিতা চান।

সিইসি আউয়াল বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ একেবারেই হচ্ছে না বলে তাঁরা দেখছেন। তবে এই সংলাপ হওয়া প্রয়োজন বলে তারা মনে করেন। তারা রাজনৈতিক বিষয়ে জড়িত হতে চান না। কিন্তু রাজনীতিবিদদের কাছ থেকে প্রয়োজনীয় সহায়তা প্রত্যাশা করেন।

হাবিবুল আউয়াল বলেন, রাজনৈতিক দলগুলোর প্রজ্ঞা রয়েছে। তারা এই বিষয় চিন্তা করবে। রাজপথে শক্তি প্রদর্শনের মাধ্যমে সুন্দর নির্বাচন হবে, এটা তিনি বিশ্বাস করেন না।

সিইসি বলেন, সরকারের তরফ থেকে সহযোগিতা না থাকলে নির্বাচনে কাঙ্ক্ষিত মাত্রায় সফলতা আসবে না। সরকারের সহযোগিতা পেলে নির্বাচন আরও বেশি সফল হবে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.