× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বছরের প্রথম সংসদ অধিবেশন বসছে বিকালে

নিজস্ব প্রতিবেদক

০৫ জানুয়ারি ২০২৩, ১৩:১১ পিএম

নতুন বছরে সংসদের প্রথম অধিবেশন বসছে বিকালে। এটি হবে চলমান একাদশ সংসদের একবিংশতম অধিবেশন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিকাল ৪টায় সংসদের বৈঠক আহ্বান করেছেন বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে।

বছরের প্রথম অধিবেশনে সংবিধানের বিধান অনুযায়ী সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি। ভাষণের পর তাকে ধন্যবাদ জানাতে একটি প্রস্তাব তোলা হবে।

প্রায় পুরো অধিবেশনজুড়ে ওই প্রস্তাবের ওপর আলোচনা করবেন সংসদ সদস্যরা। রাষ্ট্রপতির ভাষণ ইতোমধ্যে মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন করা হয়েছে।

রাষ্ট্রপতি হিসেনে এটিই হবে আবদুল হামিদের সংসদ অধিবেশনে শেষ ভাষণ। আগামী এপ্রিলে রাষ্ট্রপতি হিসেবে তার মেয়াদ শেষ হতে যাচ্ছে।

সংবিধানে কোনো ব্যক্তির তৃতীয় মেয়াদে রাষ্ট্রপতি হওয়ার সুযোগ নেই। আবদুল হামিদ ২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে প্রথম মেয়াদের শপথ নেন। ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি।

গত ৬ নভেম্বর সংসদের বিংশতম অধিবেশন শেষ হয়। সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের এক অধিবেশন থেকে আরেক অধিবেশনের মধ্যে সর্বোচ্চ ৬০ দিনের বেশি বিরতি দেওয়ার সুযোগ নেই।

অধিবেশন বসার আগে বৃহস্পতিবার বিকাল ৩টায় বসবে কার্যউপদেষ্টা কমিটির বৈঠক। সেখানে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি নির্ধারণ করা হবে। পরে স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৪টায় অধিবেশন শুরু হবে।

সভার শুরুতে সভাপতিণ্ডলী মনোনীত করা হবে, যারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতির দায়িত্ব পালন করবেন।

আইনমন্ত্রী আনিসুল হক এদিন এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ সংসদে উত্থাপন করবেন। জ্বালানি মূল্য নির্ধারণের ক্ষমতা কমিশনের পাশপাশি সরকার নিজের হাতে নিতে এই অধ্যাদেশ জারি করেছিল সরকার।

এরপর সংসদে শোক প্রস্তাব উত্থাপন করা হবে। সবশেষে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। পরে সংসদের অধিবেশন পরবর্তী দিন পর্যন্ত মুলতবি করা হবে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.