× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পরমাণু গবেষণা ভবনে ধসে গাফিলতি খতিয়ে দেখছে তদন্ত কমিটি: মন্ত্রী

হালিম মোহাম্মদ

১১ মার্চ ২০২৩, ০৭:৫৪ এএম

নির্মাণ কাজ সম্পন্নের আগেই ধসে পড়েছে ভবনের ১১ ও ১২ তলা। এ ঘটনায় তদন্তে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি শনিবার থেকে কাজ শুরু করেছে। তদন্ত কমিটির কর্মকর্তারা সাভারের আশুলিয়ার গনকবাড়িতে অবস্থিত পরমাণু গবেষণা কেন্দ্রের ধসে পড়া ১২ তলা ভবন পরিদর্শন করেছেন। পাশাপাশি ধসে পড়ে আহত শ্রমিকদের দেখতে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালসহ স্থানীয় কয়েকটি হাসপাতালে চিকিৎসাধীন শ্রমিকদের চিকিৎসার খোঁজ-খবর নিয়েছেন। 

এদিকে ঘটনার পর থেকেই গা ঢাকা দিয়েছেন ঠিকাদার ও গবেষণা কেন্দ্রের কর্মকর্তারা। তদন্ত কমিটি ওই ভবন পরিদর্শনের সময় পরমানু গবেষণা ভবনে কর্তৃপক্ষ কাউকে খুঁজে পায়নি।

পরমাণু শক্তি কমিশন সূত্রে জানা গেছে, এটি পেট সিটি ও সাইক্লোট্রন স্থাপন প্রকল্প। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে পরমাণু শক্তি কমিশন এ প্রকল্প বাস্তবায়ন করছে। পরমাণু প্রযুক্তির মাধ্যমে ক্যান্সার রোগী নির্ণয় ও নিরাময়ের চিকিৎসা কেন্দ্রের ভবন এটি।

এদিকে পরমাণু গবেষণা প্রতিষ্ঠানের ভবনে ধসের খবর পেয়ে গতকাল শনিবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। পরিদর্শন শেষে তিনি উপস্থিত গণমাধ্যম কর্মীদের বলেন, পরমাণু গবেষণা ভবন নির্মাণ কাজে কোনো গাফিলতি হয়েছে কিনা খতিয়ে দেখা হবে। সাভারের আশুলিয়ার গণকবাড়িতে অবস্থিত পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের ধসে যাওয়া ১২ তলা ভবনটির পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেছেন, আমাদের (কর্মকর্তারা) যারা এ ভবনের কাজের সঙ্গে জড়িত তাদের বিষয়েও আমরা দেখবো। তাদের কতটুকু গাফিলতি হয়েছে, সেটা খতিয়ে দেখবো। এটা মূলত ঠিকাদারের বিষয়, এখানে যদিও আমাদের কিছু নেই। তবুও সব আমরা খতিয়ে দেখবো।

মন্ত্রী বলেন, আমাদের এমন তিনটি কমপ্লেক্স রয়েছে। চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহে। এটি গুরুতর নয়। সাধারণ উচ্চতা যখন বেশি হয়, তখন দুটো উচ্চতায় ট্রপিং করে। দুর্ভাগ্যজনকভাবে তারা খেয়াল করেনি একটার ওপর আরেকটি ঠিকভাবে আছে কিনা। না থাকলে স্লিপ করতে পারে। আসলে ঘটনাটি এটিই হয়েছে। ছাদও ঢালাই হয়নি, কাছাকাছি কিছু ভীম ঢালাই হচ্ছিল তখনই এ ঘটনাটি ঘটে। পুরোটা দেখে বুঝেছি কিছুটা তো গাফলতি আছে।

তিনি আরও বলেন, এখন আমরা যে সিদ্ধান্ত বেঁধে দিয়েছি, সেটা হলো কনট্রাক্টর ধসে যাওয়া অংশ সব পরিষ্কার করে নতুন করে কাজ করবে। আর পরবর্তীতে প্রোপারলী কাজ করা সেটা নিশ্চিত রাখতে বলা হয়েছে। যাতে এ ধরণের অঘটন আর না হয়।

তিনি বলেন, এবিষয়ে এখানে একটি তদন্ত কমিটি করা হয়েছে। এজন্যই আমাদের এখানে আসা। সব কিছু দেখলাম। আর আমার লোকজন হাসপাতালে গিয়ে আহতদের দেখছেন।

ভবনটির কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ একটি ভবন। এখানে ক্যান্সারের হাসপাতালসহ গবেষণা ও প্রশিক্ষণের কাজ করা হবে। আগে আমরা ক্যান্সার হলে শুধু পরিষ্কার করে দিতাম, কিন্তু এখানে সেই রোগের নির্ণয় ও চিকিৎসা করা হবে। সব চেয়ে বড় বিষয় যে, টাকা খরচ করে আমরা বিদেশে গিয়ে চিকিৎসা করায় সেটা অনেক অংশে কমিয়ে আনতে পারবো এ হাসপাতালের মাধ্যমে। এ সিমিলার জিনিস আমরা আরও আটটি জায়গায় করার চেষ্টা করছি। যেন এ ধরণের চিকিৎসা আমরা দিতে পারি।

পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল ইসলাম এনডিসি, পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক দেবাশীষ পাল, পরমাণু শক্তি কমিশনের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মুঞ্জুরুল হাসানসহ অন্যান্য কর্মকর্তারা।

গত শুক্রবার বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে সাভারের আশুলিয়ার গনকবাড়িতে অবস্থিত গবেষণা কেন্দ্রের ১২ তলা ভবনটির নির্মাণাধীন ছাদ ধসে পড়ে। এ ঘটনায় আহত শ্রমিকদের উদ্ধারে কার্যক্রম শুরু করেছ ডিইপিজেড ফায়ার সার্ভিস। ঘটনার পর থেকেই গা ঢাকা দিয়েছেন গবেষণা কেন্দ্রের কর্মকর্তারা।

ডিইপিজেড ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার জহিরুল ইসলাম বলেন, ভবনটি আমাদের ফায়ার সার্ভিস স্টেশনের খুব কাছেই। ঘটনার পর পরই আমরা ঘটনাস্থলে পৌঁছাই। এখানে এসে দেখতে পেয়েছি ভবনটি নির্মাণ কাজ চলছিল। ১২ তলা ভবনের ১২ ও ১১ তলা ভেঙে পড়েছে। এঘটনায় বেশ কিছু শ্রমিক আহত হয়েছে।  

তিনি আরও বলেন, আতঙ্কে ভবনটির ইঞ্জিনিয়ার, ঠিকাদার ও শ্রমিকেরা অনেকে পালিয়ে গেছেন। তাই ধসে যাওয়া অংশে কেউ আটকে আছে কিনা তা নিশ্চিত হতে পারছি না। আমরা এখানে হেড কাউন্টিং করছি। 

গণপূর্তের সাভার কার্যালয়ের উপ-প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ভবনটি গণপূর্ত বিভাগ নির্মাণ করছে না। পরমাণু শক্তির নিজস্ব প্রকৌশলী এবং কনসালটেন্টরা নির্মাণ করছেন। নির্মাণ ত্রুটি বা ভবন ধসের কারণ তারা ভালো বলতে পারবেন। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.