× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাজধানীতে ফল উৎসব

মৌসুমি ফলে বিষ না দেয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

২৮ মে ২০২৩, ০৯:৫৩ এএম । আপডেটঃ ২৮ মে ২০২৩, ১০:২১ এএম

‘মধুমাসে খেলে ফল, দেহ হবে সবল’ এই প্রতিপাদ্যে দেশীয় নানা জাতের ফল নিয়ে রাজধানীর লালমাটিয়ায় অনুষ্ঠিত হয়েছে ‘ফল উৎসব-২০২৩’।

গত শুক্রবার (২৬ মে) সন্ধ্যায় কুষ্টিয়া সরকারি কলেজের এইচএসসি ’৯৭ ব্যাচের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সংগঠন কেজিসি-৯৭ এই ফল উৎসবের আয়োজন করে। 

উৎসবে দেশের বিভিন্ন সেক্টরে কর্মরত স্বনামধন্য ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিচারক, সরকারি কর্মকর্তা, আইনজীবী, সাংবাদিক, ব্যাংকার ও ব্যবসায়ীসহ অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

উৎসবে অংশ নেয়া বক্তারা বলেন, ‘ফলের মৌসুম গ্রীষ্মকাল। এসময় যত ফল-ফলাদি পাওয়া যায়, অন্য কোনো মৌসুমে এতটা পাওয়া যায় না। এরই মধ্যে বাজারে এসেছে মধুমাসের আম, লিচু, জাম, আনারস ও কাঁঠালসহ বিভিন্ন সুস্বাদু ফল।’

তবে বর্তমানে নিরাপদ ও ভেজালমুক্ত মৌসুমি ফল পাওয়া নিয়ে জনমনে শঙ্কা দেখা দিয়েছে বলে মন্তব্য করেন তারা।

অনুষ্ঠানে উপস্থিত প্রধান বিচারপতির একান্ত সচিব আরিফ ইসলাম বলেন, মৌসুমি ফলের উৎপাদন, বিপণন, বাজারজাতকরণ ও সংরক্ষণে ব্যাপকভাবে বিষ ও ভেজাল মেশানো হয়। চাহিদা বেশি থাকায় তাড়াতাড়ি ফল বাজারজাত করতে একশ্রেণির অসাধু ব্যবসায়ী ভেজাল মেশানোর প্রতিযোগিতায় নামে।’ 

জনস্বাস্থ্য বিবেচনায় বিষ ও ভেজালমুক্ত স্বাস্থ্যসম্মত মৌসুমি ফল নিশ্চিত করা জরুরি বলে মত দেন ফল উৎসবে অংশ নেয়া বিশেষজ্ঞ চিকিৎসকরা।

ফল উৎসবের ঐতিহ্য উল্লেখ করে ভবিষ্যতেও এমন উৎসব অব্যাহত রাখার আশ্বাস দেন সংগঠনটির বর্তমান সভাপতি অ্যাডভোকেট জহিরুল ইসলাম জনি। 

ভেজালমুক্ত ফল উৎপাদন, সংরক্ষণ, বিপণন, বাজারজাতকরণ ও ভোক্তা পর্যায়ে গ্রহণ পর্যন্ত সকল পর্যায়ে কিভাবে সাধারণ মানুষকে আরো সচেতন করে তোলা যায়, তা নিয়ে ভবিষ্যতে সংগঠনের পক্ষ থেকে কাজ করার দৃঢ় প্রত্যয়সহ আরো বিভিন্ন ধরনের সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিজেদের নিয়োজিত করার আগ্রহ প্রকাশ করেন সংগঠনটির বর্তমান সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার তরিকুল ইসলাম।

কেজিসি-৯৭ এর আয়োজনে দেশীয় ২১টি জাতের ফল দিয়ে সাজানো হয় এই ফল উৎসব। এর মধ্যে ছিল আম, জাম, লিচু, কাঁঠাল, কলা, তালসহ নানা জাতের ফল। দেশীয় ফলের সম্ভার দেখে অভিভূত হন সবাই।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.