× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

তফসিলের আগে একনেকে ৩৭ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

৩১ অক্টোবর ২০২৩, ১৭:২৫ পিএম । আপডেটঃ ৩১ অক্টোবর ২০২৩, ১৭:২৯ পিএম

জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে ৩৭টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সভায় মোট ৪৬টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। বাকি প্রকল্পগুলো পরবর্তী একনেক সভায় উত্থাপনের জন্য বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। 

প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার ৬৬৩ কোটি টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ২১ হাজার ৫৯৭ কোটি ৯৭ লাখ টাকা, বৈদেশিক ঋণ সহায়তা থেকে ২৯ হাজার ৫৬৮ কোটি টাকা টাকা ব্যয় করা হবে।

একনেকের বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী বলেন, এসব প্রকল্প নির্বাচনের কারণে নয়। প্রকল্পগুলো বিচার-বিশ্লেষণ করে দেওয়া হয়েছে। দুই বছর আগের তুলনায় এখন বিদেশ ভ্রমণ নেই বললেই চলে। অনেক সময় বিদেশ ভ্রমণের প্রয়োজন আছে। কিন্তু সেটি একান্ত প্রয়োজন না হলে বিদেশ সফর যাওয়া হচ্ছে না।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) ড. মোহাম্মদ এমদাদউল্লাহ মিয়ান, কৃষি, পানি ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) এ কে এম ফজলুল হক এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন।

অনুমোদিত প্রকল্পগুলো হলো:

পাবনা জেলার ইছামতি নদী পুনরুজ্জীবিতকরণ প্রকল্প। যমুনা নদী টেকসই ব্যবস্থাপনা প্রকল্প-১ নদীতীর সংরক্ষণ ও নদী শাসন প্রকল্প। পদ্মা নদীর ভাঙন হতে কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলাধীন তালবাড়িয়া এবং কুমারখালী উপজেলাধীন শিলাইদহ ইউনিয়নের কোমরকান্দি এলাকা রক্ষা প্রকল্প। পানি সাশ্রয়ী সেচ প্রযুক্তি এবং পলিশেড নির্মাণের মাধ্যমে নিরাপদ সবজি, ফল ও ফুল উৎপাদন প্রকল্প। রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্প। লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ প্রকল্প। সিলেট বিভাগ গ্রামীণ অ্যাকসেস সড়ক উন্নয়ন প্রকল্প। নওগাঁ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প। মাগুরা জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প। জয়পুরহাট জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প।

মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কেন্দ্র স্থাপন প্রকল্প। দেশের ৬৫৩টি মাদরাসায় মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন প্রকল্প। বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের ৭টি আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠাসহ সক্ষমতা বৃদ্ধিকরণ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোগঞ্জের জন্য ভূমি অধিগ্রহণ, উন্নয়ন এবং আনুষঙ্গিক কাজ বাস্তবায়ন। ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরোডেভেলপমেন্টাল ডিজ অ্যাবিলিটিজ ন্যা অ্যান্ড। লার্নি অ্যাসলারেশন ইন সেকেন্ডারি ইডুকেশন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অফসাইট পানি সরবরাহের সুবিধাদি স্থাপন। মহেশখালী অর্থনৈতিক অঞ্চল-৩ এর গ্যাস, বিদ্যুৎ ও যোগাযোগ অবকাঠামো নির্মাণ।

যশোর রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা প্রকল্প। ১০ জেলায় বিএসটিআইয়ের আঞ্চলিক কার্যালয় স্থাপন প্রকল্প। স্মার্ট প্রি-পেইড গ্যাস মিটার পিজিসিএল এরিয়া। গ্যাস সেক্টর ইপিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট অ্যান্ড কার্বন অ্যাবেটমেন্ট প্রজেক্ট। স্মার্ট মিটারিং ইনার্জি ইপিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট। ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপ লাইন। বগুড়া রংপুর সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ। মতলব উত্তর-গজারিয়া সড়কে মেঘনা-ধনাগোদা নদীর ওপর ঝুলন্ত সেতু নির্মাণ প্রকল্প। রহমতপুর-বাবুগঞ্জ-মুলাদি-হিজলা মহাসড়ক চার বছরের জন্য পারফরম্যান্স-বেইজড অপারেশন ও দৃঢ়করণ প্রকল্প। চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে ইমপ্রুভমেন্ট প্রকল্প।

একনেকে অনুমোদন পেল মতলব উত্তর-গজারিয়া সড়কে মেঘনা-ধনাগোদা নদীর ওপর ঝুলন্ত সেতু নির্মাণ প্রকল্প

ভাঙ্গা-যশোর-বেনাপোল মহাসড়ককে চার লেনে উন্নীতকরণের জন্য ভূমি অধিগ্রহণ ও ইউটিলিটি স্থানান্তর প্রকল্প। আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলি টানেল সংযোগ সড়ককে চাল লেনে উন্নতীকরণ। সাতক্ষীরা-সখীপুর-কালীগঞ্জ মহাসড়ক এবং কালীগঞ্জ-শ্যামনগর-ভেটখালী মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ। চাতুরী-সিইউএফএল-কর্ণফুলী ড্রাইডক-ফকিরহাট জাতীয় মহাসড়ক যথাযথমানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। যমুনা রিভার সাসটেইনেবল ম্যানেজমেন্ট প্রজেক্ট।

বাংলাদেশ কোস্ট গার্ডের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রতিস্থাপক জাহাজ সংগ্রহ প্রকল্প। ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স অধিদপ্তরের অ্যাম্বুলেন্স সেবা সম্প্রসারণ। ঢাকার শেরেবাংলা নগর প্রশাসনিক এলাকায় বহুতল ভবন নির্মাণ। খুলনা মোংলা পোর্ট রেল লাইন নির্মাণ। চট্টগ্রাম-দোহাজারী মিটারগেজ রেলপথকে ডুয়েল গেজ রেলপথে রূপান্তর। জয়দেবপুর-ঈশ্বরদী সেকশনের ডুয়েল গেজ ডাবললাইন নির্মাণ। ইনার সার্কুলার রিং রোডের বেড়িবাধঁ রায়ের বাজার স্লুইস গেট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন। আমিন বাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকীকরণ এবং রিজিলিয়েন্ট আরবান অ্যান্ড টেরিটরিয়াল ডেভেলপমেন্ট প্রজেক্ট।


আরও পড়ুন

মতলবে মেঘনা-ধনাগোদা নদীর উপর হচ্ছে ঝুলন্ত সেতু

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.