× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চলতি মাসেই কালবৈশাখীসহ ঘূর্ণিঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক

০৪ এপ্রিল ২০২৪, ১২:০৪ পিএম

চলতি এপ্রিল মাসেই দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ, শিলাবৃষ্টি, লঘুচাপ, তীব্র কালবৈশাখী ও ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

এতে বলা হয়েছে, চলতি এপ্রিলে দেশে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিসহ ৫-৭ দিন হালকা থেকে মাঝারি এবং ১-৩ দিন তীব্র কালবৈশাখীসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। 

আরও বলা হয়, চলতি মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। তবে এ মাসে পাঁচ থেকে সাত দিন বিক্ষিপ্তভাবে শিলাসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এ ছাড়া এপ্রিলে এক থেকে তিন দিন তীব্র কালবৈশাখী হওয়ার সম্ভাবনা রয়েছে।

সদ্য বিদায়ী মার্চে সার্বিকভাবে সারা দেশে স্বাভাবিক (-০৮%) বৃষ্টিপাত হয়েছে। তবে ঢাকা, ময়মনসিংহ ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি এবং চট্টগ্রাম, রাজশাহী খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে। এ ছাড়া সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

এদিকে গত মাসে পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ুপ্রবাহের সংযোগ ঘটায় ২-৩, ১৪-১৬ ও ১৮-৩১ মার্চ দেশের অনেক স্থানে হালকা থেকে ভারি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেই সঙ্গে এই সময়ে বজ্রপাত ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী বয়ে যায়। আর গত ৩১ মার্চ সিলেটে সর্বোচ্চ ৮৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। অন্যদিকে গত মাসে এ দিন রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা (৩৭.২° সে.) রেকর্ড করা হয়।

অন্যদিকে এ মাসে দেশে ২-৪টি মৃদু (৩৬-৩৭.১° সে.) অথবা মাঝারি (৩৮ ৩৯.১°সে) এবং ১-২টি তীব্র (৪০ ৪৭.১° সে.) থেকে অতি তীব্র (>৪২° সে.) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আর এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.