× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

তিন দিনের সফরে ঢাকায় ভারতের রাষ্ট্রপতি

১৫ ডিসেম্বর ২০২১, ১৩:৫৩ পিএম । আপডেটঃ ১৬ ডিসেম্বর ২০২১, ০২:৪৩ এএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ আয়োজনে অংশ নিতে ঢাকা এসে পৌঁছেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বুধবার বেলা সোয়া ১১টার দিকে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে রাজধানীর শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছান কোবিন্দ। এ সময় তাকে লালগালিচা অভ্যর্থনা জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

এর আগে, সকাল ৯টা ২০ মিনিটে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এর ঢাকার উদ্দেশ্যে রওনা দেওয়ার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তার অফিসিয়াল অ্যাকাউন্টে টুইট করা হয়।  এতে দেখা যায়, দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ফ্লাইটে ঢোকার আগমুহূর্তে বিদায় নিচ্ছেন তিনি। 

টুইটারে প্রেসিডেন্ট অব ইন্ডিয়া অ্যাকাউন্টে বলা হয়েছে, বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষের সমাপনী দিন উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে ঢাকা সফর করতে যাচ্ছেন ভারতের রাষ্ট্রপতি। করোনা মহামারির পর এটাই তার প্রথম বিদেশ সফর। এছাড়া ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি রামনাথ কোবিন্দের প্রথম বাংলাদেশ সফর।

এদিকে ভারতের রাষ্ট্রপতির সফর উপলক্ষে ট্রাফিক ব্যবস্থা কড়াকড়ি করা হয়েছে। রাজধানীতে বিভিন্ন সড়কে যানচলাচল নিয়ন্ত্রিত থাকবে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তাই বুধবার এইচএসসি পরীক্ষার্থীদের হাতে সময় নিয়ে আগেভাগে রওনা হয়ে সকাল ৯টার মধ্যে কেন্দ্রে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানায় ডিএমপি।


ভারতের রাষ্ট্রপতির ঢাকা সফরসূচি

আজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতিকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি। এরপর বিমানবন্দরে গার্ড অব অনার প্রদান করা হয় তাকে। সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা জানাবেন রামনাথ কোবিন্দ।  এরপর দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করে তার স্মৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন।

বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ। পরে বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন। মুক্তিযুদ্ধে ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধবিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য রাষ্ট্রপতিকে উপহার দেবেন ভারতের রাষ্ট্রপতি।

আগামীকাল (১৬ ডিসেম্বর) জাতীয় প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসেবে অংশ নেবেন ভারতের রাষ্ট্রপতি। বিকেলে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বিজয়ের সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে দেখা যাবে তাকে। এখানে আরও থাকবেন বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সফরের তৃতীয় দিন (১৭ ডিসেম্বর) ভারতের রাষ্ট্রপতি ঢাকার রমনাস্থ কালীমন্দিরের সংস্কারকৃত অংশ উদ্বোধন ও মন্দির পরিদর্শন করবেন। মন্দির সংশ্লিষ্ট কমিটির সদস্যদের সঙ্গে সংক্ষিপ্ত পরিসরে মতবিনিময়ের আগ্রহ দেখিয়েছেন তিনি। রাষ্ট্রীয় সফর শেষে শনিবার দুপুরে দিল্লি ফেরার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন রামনাথ কোবিন্দ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.