× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ঢাকা-ওয়াশিংটন অংশীদারি সংলাপ রোববার

১৯ মার্চ ২০২২, ২০:৫৫ পিএম

প্রতীকী ছবি

ঢাকা-ওয়াশিংটনের অংশীদারি সংলাপ আগামীকাল রোববার (২০ মার্চ) অনুষ্ঠিত হবে। সংলাপে নিরাপত্তা, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা, ইউক্রেন ইস্যু, সামরিক সহযোগিতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হবে বলে জানা গেছে।

ঢাকায় আয়োজিত এই সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন। আর মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

যুক্তরাষ্ট্রের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক বাড়াতে আগ্রহী বাংলাদেশ। আর র‍্যাবের বর্তমান ও সাবেক কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাংলাদেশ বিশেষ গুরুত্ব দিচ্ছে। রোববারের সংলাপে এসব বিষয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

আগামী ৪ এপ্রিল ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনিও ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ১৯৭২ সালের এই দিনে  যুক্তরাষ্ট্র বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ওই বৈঠক হবে। এছাড়া দুই দেশের মধ্যে আরো বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের সফর বিনিময় হবে, যা নিয়ে সংলাপে আলোচনা হবে।

সংলাপে যোগ দিতে শনিবার (১৯ মার্চ) ঢাকায় এসেছেন ভিক্টোরিয়া নুল্যান্ড। বিমানবন্দরে তাকে স্বাগত জানান মাসুদ বিন মোমেন।

ঢাকার মার্কিন দূতাবাস জানিয়েছে, ভিক্টোরিয়া নুল্যান্ড আগামী ১৯ থেকে ২৩ মার্চ বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ভারত সফর করবেন। এর মধ্যে বাংলাদেশ ও শ্রীলঙ্কায় অংশীদারি সংলাপে যোগ দেবেন তিনি। আর ভারতের সঙ্গে ফরেন অফিস কনসালটেশন বৈঠকে অংশ নেবেন।

প্রসঙ্গত, ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর ওয়াশিংটনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রথম অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হয়। তারপর থেকে প্রতিবছর একবার ঢাকা, পরের বার ওয়াশিংটনে এই সংলাপের আয়োজন করা হয়। তবে করোনার কারণে গত দুই বছর এই সংলাপ অনুষ্ঠিত হয়নি। সর্বশেষ ২০১৯ সালের জুন মাসে ঢাকায় অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হয়েছিল।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.