× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

খাদ্যদ্রব্যে ভ্যাট কমল ১০ শতাংশ

২১ মার্চ ২০২২, ২১:৩৬ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন রমজান মাসের কথা চিন্তা করে খাদ্যদ্রব্যের ভ্যাট ১৫ শতাংশ থেকে ১০ শতাংশ কমিয়ে ৫ শতাংশ করেছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।  

আজ সোমবার (২১ মার্চ) বিকেলে দিনাজপুর জেলার কাহারোল উপজেলায় অবস্থিত ঐতিহাসিক শ্রীশ্রী কান্তজীউ মন্দির ও নয়াবাদ মসজিদ পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, টিসিবির মাধ্যমে এক কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে তেল, ডাল, চিনি প্রদান করছে সরকার। এতে প্রায় ৫ কোটি মানুষ উপকৃত হচ্ছেন।

এসময় তিনি বলেন, আগে টিসিবির মাধ্যমে ১০ থেকে ১২ লাখ মানুষকে এসব খাদ্যদ্রব্য দেওয়া হত। কিন্তু রমজান মাসে সবাই যাতে স্বল্পমূল্যে খাবার কিনে খেতে পারেন, সেজন্য এর পরিমাণ দশগুণ বাড়িয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রী বলেন, তেল, মশুর ডাল, চিনিসহ সব দ্রব্যের দাম বিশ্বজুড়ে বেড়েছে। তেলের ক্ষেত্রে আমাদের যা চাহিদা তার ৯০ শতাংশই বাইরে থেকে আমদানি করতে হয়। এরমধ্যে সয়াবিন তেল আসে ব্রাজিল ও আর্জেন্টিনা থেকে এবং পামওয়েল আসে মালয়েশিয়া থেকে। সব জায়গাতেই দাম বেড়েছে। যার জন্য দেশে দাম বেড়েছে। তারপরও সরকার চেষ্টা করছে যাতে সেই দামটিই থাকে যেটি থাকা উচিত।

ইতিমধ্যে দাম কমতে শুরু করেছে মন্তব্য করে তিনি বলেন, এ অবস্থা বজায় থাকলে দাম আরও কমে যাবে।

মন্দির পরিদর্শনকালে উপস্থিত ছিলেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন, দিনাজপুর জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, কাহারোল উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী অফিসার মনিরুল ইসলাম, রাজ দেবোত্তর এস্টেটের এজেন্ট রনজিৎ কুমার সিংহসহ অন্যান্য নেতারা।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.