× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্মৃতিসৌধের স্তম্ভ থেকে যেনো নেমে এলো রক্তিম পতাকা

সাভার সংবাদ দাতা

২৬ মার্চ ২০২২, ১৬:৫৩ পিএম

জাতীয় স্মৃতিসৌধে ৬০ ফুট দৈর্ঘ্যের জাতীয় পতাকা নিয়ে শ্রদ্ধা জানাতে এসেছিলেন গাজীপুরের ইকবাল সিদ্দিকী কলেজের শিক্ষার্থী-শিক্ষকরা।

মহান স্বাধীনতা দিবসে শহীদদের স্মরণে সাভারের জাতীয় স্মৃতিসৌধে ৬০ ফুট দৈর্ঘ্যের জাতীয় পতাকা নিয়ে শ্রদ্ধা জানাতে এসেছিলেন গাজীপুরের ইকবাল সিদ্দিকী কলেজের শিক্ষার্থী-শিক্ষকরা।

সারিবদ্ধ শিক্ষার্থীদের হাতে পতাকাসহ তারা যখন শ্রদ্ধা জানাচ্ছিলেন তখন সৌধ থেকে যেনো রক্তিম পতাকাটি নেমে আসছিলো।

আজ শনিবার (২৬ মার্চ) সকাল পৌনে নয়টায় জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান তারা।

শ্রদ্ধা জানানো শেষে কথা হয় শিক্ষার্থীদের সঙ্গে। সায়েমা ইসলাম নামে এক শিক্ষার্থী বলেন, ‘আমি এবারই প্রথম জাতীয় স্মৃতিসৌধে এসেছি। আমরা এখানে কলেজের প্রায় সব শিক্ষার্থীই এসেছি। আমরা বীর শহীদদের সম্মান জানাতে চাই। পাশাপাশি মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে সবার কাছ থেকে আরও ভালোভাবে জানতে চাই।'

৬০ ফিট লম্বা জাতীয় পতাকার পেছনের গল্প জানতে চাইলে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ইকবাল সিদ্দিকী বলেন, ‘এই অসাধারণ আইডিয়া আমাদের শিক্ষার্থীদের মাথা থেকেই এসেছি। আমরা কলেজ কর্তৃপক্ষ শুধু তাদের সঙ্গে সমন্বয় করেছি। তরুণদের হাত ধরেই যে বাংলাদেশ তার স্বাধীনতার লক্ষ্যে পৌঁছাতে পারবে এটাই তার উজ্জ্বল দৃষ্টান্ত। তরুণ শিক্ষার্থীদের স্বাধীনতার ইতিহাস সম্পর্কে জানার যে স্পৃহা সেটা নিবারণে আমরা আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

শিক্ষা প্রতিষ্ঠানটির কর্ণধার ইকবাল সিদ্দিকী বলেন, ‘আজ মহান স্বাধীনতা দিবস। আমরা স্বাধীনতার ৫০ বছর অতিক্রম করে ফেলেছি। কিন্তু আজ জাতীয় স্মৃতিসৌধে এসে দেখলাম কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া আর কেউই জাতীয় পতাকা নিয়ে আসেনি। কিন্তু জাতীয় পতাকা আমাদের মর্যাদার বিষয়। দিনে দিনে মানুষের চেতনাকে এমন জায়গায় নিয়ে যাওয়া হয়েছে যে, মানুষ শুধু মুখেই চেতনা চেতনা বলে বুলি আওড়ায়। কিন্তু অন্তরে সেই চেতনাকে লালন করছে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.