× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্বাধীনতা যুদ্ধে সাহসিকতার অনুপ্রেরণা ছিলেন বঙ্গবন্ধু: স্বরাষ্ট্রমন্ত্রী

২৬ মার্চ ২০২২, ২১:৫০ পিএম

রাজারবাগ পুলিশ লাইন্সে শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন শেষে কথা বলছেন স্বরাষ্ট্রমন্ত্রী। ছবি : সংগৃহীত

একাত্তরে যারা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাদের সেই সাহসিকতার অনুপ্রেরণা ছিলেন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস অডিটরিয়ামে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন আয়োজিত আলোচনা সভা এবং মুজিববর্ষ স্মারক গ্রন্থ ‘অনশ্বর পিতা’র মোড়ক উন্মোচন ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, স্বাধীনতা যুদ্ধে সাহসিকতার অনুপ্রেরণা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মৃত্যু অনিবার্য জেনেও বঙ্গবন্ধুর ডাকে প্রতিরোধ গড়ে ঘুরে দাঁড়িয়েছিল বাঙালি। যুদ্ধে সবাই এক হয়েছিলাম বলেই ৯ মাসের মধ্যে আমরা দেশটাকে স্বাধীন করতে পেরেছি। ভারতের সহযোগিতা অনস্বীকার্য। সে সময় বাংলাদেশের মানুষের থাকার সুযোগ করে দিয়েছিল ভারত।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু কী বলবেন তা জানার জন্য আমরা উদগ্রীব থাকতাম। তিনি বাংলাদেশের মানুষকে ভালোবাসতেন বলেই দুঃখ-বেদনা সহ্য করার জন্য প্রস্তুত থাকতেন। বারবার জেলে গেছেন। যখন জেলের বাইরে থাকতেন দেশের বিভিন্ন জায়গায় সফরে যেতেন। পাকিস্তান বা ব্রিটিশ আমল থেকেই বঙ্গবন্ধুর কার্যক্রমের উপর নজর রাখা হতো। তৎকালীন পুলিশের স্পেশাল ব্রাঞ্চ এসব তথ্য সংগ্রহ করে রেখেছিল। ১৯৪৮ সালে উর্দুকে পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা করার চেষ্টার তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মচারীদের দাবির পক্ষে কথা বলতে গিয়ে তিনি জেলে গেছেন। ১৯৪৮, ৫২, ৬৬, ৬৯, ৭১-এর আন্দোলনের মধ্য দিয়ে দেশকে স্বাধীন করেছেন তিনি। বাঙালি জাতি বঙ্গবন্ধুকে হৃদয় দিয়ে ধারণ করেছিল বলেই তাঁর ডাকে সাড়া দিয়ে স্বাধীনতা আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে।

নতুন প্রজন্ম যেন জানতে পারে তারা বীরের জাতি, মাথা উঁচু করে যেন তারা সামনের দিকে এগিয়ে যেতে পারে—বক্তৃতায় সে বিষয়গুলো তুলে ধরেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এ সময় বাংলাদেশ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রতিযোগী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.